ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিপিআইটি-বেসিস আইএসও প্রশিক্ষণ

নাজনীন নাহার (আইসিটি ডেস্ক) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২
জিপিআইটি-বেসিস আইএসও প্রশিক্ষণ

ব্যবহারিক পণ্যভিত্তিক গ্রাহক সেবায় প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য সেবার গুণগত মান, দক্ষ জনগোষ্ঠী এবং উন্নত সেবা ব্যবস্থাপনাই প্রতিষ্ঠানের সফলতার মূলমন্ত্র।

আন্তঃপ্রাতিষ্ঠানিক বিভাগীয় সুসম্পর্ক, সেবার মানোন্নয়ন এবং তা বজায় রাখার চর্চায় ব্যবসার উন্নতি হয়।

আর তাই সঠিক পদ্ধতিতে ব্যবসা ব্যবস্থাপনাই ব্যবসায়িক সফলতার কৌশল।

স্থানীয় তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবার মানোন্নয়ন ছাড়াও ব্যক্তিজ্ঞানের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বেসিস এবং জিপিআইটি যৌথভাবে আয়োজন করে বেসিস সদস্যদের জন্য বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি।

কাওরান বাজারস্থ বেসিস অফিসে শুরু হয় এ প্রশিক্ষণ কর্মসূচি। প্রথমদিনের প্রশিক্ষণের বিষয় ছিল (ISO 2000)। মূলত আইটি সেবা ব্যবস্থাপনার (আইটি সার্ভিস ম্যানেজমেন্ট ) বিষয়ে এটি একমাত্র আন্তর্জাতিক সনদ। এটি ২০০৫ সালে (ISO/IEC JTCL SC7) প্রথম প্রণীত হয়। এটি সংশোধিত হয় ২০১১ সালে। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জিপিআইটির এটিএম দিদারুল হক চৌধুরী।

বাংলাদেশে জিপিআইটি-ই প্রথম প্রতিষ্ঠান যারা আন্তর্জাতিকভাবে অর্জন করেছে এ সনদ। এ ছাড়াও আন্তর্জাতিক মানের আইটি সিকিউরিটি সিস্টেমের জন্য জিপিআইটি অর্জন করেছে (আইএসও/আইইসি ২৭০০) সনদ।

এ বিশেষ প্রশিক্ষণে অংশগ্রহনকারীদের (ISO 20000) এর ওপর বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। কীভাবে এ সনদ অর্জন করা যায়, ব্যবসায়িক উন্নয়নে এ সনদ অর্জনের প্রয়োজনীয়তা ছাড়াও পণ্যসেবার মানোন্নয়নের কার্যকারিতা নিয়ে আলোচনা করা হয়।

এ প্রশিক্ষণে অংশগ্রহনকারীদের আইটি সেবার মানোন্নয়নে মানবসম্পদ কাজে লাগিয়ে কিভাবে সর্বোচ্চ ক্রেতা সন্তুষ্টি অর্জন করা যায় তার ওপর প্রশিক্ষণ দেওয়া হয়। এ প্রশিক্ষণে দুটি দিককে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়।

প্রথমত গ্রাহকের চাহিদা সঠিকভাবে বোঝা, তদানুযায়ী পেশাগত পণ্যসেবা প্রদান গ্রাহক সন্তুষ্টি অর্জনের চেষ্টা। আর দ্বিতীয়ত কোর্ড অব প্র্যাকটিস বা এ সন্তুষ্টি ধরে রাখার প্রতিনিয়ত চর্চা। এর মাধ্যমে উন্নত হবে পণ্যসেবার মান।

এ প্রশিক্ষণে অংশ নেওয়া আমরা নেটওয়ার্কের সিওও শরফুল আলম বলেন, আমি ওঝঙ ২০০০০ এর ব্যপারে নলেজ শেয়ারিং জন্য এ প্রশিক্ষণে অংশগ্রহন করেছি। এ মুহূর্তে ব্যবসা পরিচালনায় বিভাগীয় সম্পর্ক উন্নযন খুবই জরুরী। এক্ষেত্রে এ ধরনের প্রশিক্ষণ অভিজ্ঞতা কার্যকর হতে পারে।

বেটার সল্যুশনের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ আনোয়ার জানান, নিজেদের পণ্যসেবার গুণগত মানোন্নয়নে কাজ চলছে। এক্ষেত্রে বাজারে পণ্যসেবার বাজার মূল্য উন্নয়নে এ ধরনের সনদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বিজনেস অটোমেশনের ব্যবসা বিশ্লেষক জুবায়ের আল আনসারী জানান, এরই মধ্যে আমরা ISO 9000-2008 সনদ অর্জন করেছি। এ মুহূর্তে আইএসও ২০০০০ সনদ পেতে কাজ করছি। এ বিষয়ে সম্যক ধারনা নিতেই এখানে আসা।

আইবিসিএস-প্রিম্যাক্স সফটওয়্যার বাংলাদেশের কোয়ালিটি এসিউরেন্স আফরোজা রহমান জানান, এ ধরনের উদ্যোগ প্রশংসাযোগ্য। প্রাতিষ্ঠানিক কার্যক্রমে কী ধরনের পরিবর্তনে ISO 20000 সনদ পাওয়া যায় এ বিষয়ে সুস্পষ্টভাবে জানতেই এখানে আসা।

এ উদ্যোগ সন্তোষজনক। আমাদের উদ্দেশ্য ISO 20000 অর্জনে আমাদের অভিজ্ঞতাটুকু সংশ্লিষ্টদের সঙ্গে বিনিময় করা। এ সনদটি বিশেষায়িত আইটি ব্যবস্থাপনার ওপর দেওয়া হয়। তাই এটা আমাদের আইটি শিল্পকে সাহায্য করবে।

ভবিষ্যতে কোনো প্রাতিষ্ঠানিক সংগঠন বা প্রতিষ্ঠান এ ধরনের নলেজ শেয়ারিং বা প্রশিক্ষণে আগ্রহী হলে আমরা এ ধরনের প্রশিক্ষণ আয়োজনে আগ্রহী বলে জানিয়েছেন জিপিআইটির অরগানাইজেশন ডেভেলাপম্যান্ট অ্যান্ড লার্নিং বিশেষজ্ঞ শাকিলা মাহমুদ।

বাংলাদেশ সময় ১৯৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।