ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হ্যাকারের ৮ মাসের জেল!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২
হ্যাকারের ৮ মাসের জেল!

এখন বাংলাদেশ-ভারত সাইবার প্রতিবাদের বিষয়টি দুটি দেশেই আলোচনার শীর্ষে আছে। ঠিক এমন মুহূর্তে যুক্তরাজ্যের আদালত অভিযুক্ত হ্যাকারকে ৮ মাসের সাজা শুনিয়েছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

গ্লেন মোংহ্যাম। যুক্তরাজ্যের ২৬ বছরের তরুণ। পেশায় উদীয়মান সফটওয়্যার ডেভেলপার। কিন্তু সফটওয়্যার দক্ষতার গুণে করে বসেন হ্যাকিং। সামাজিক সাইট ফেসবুকের ইন্টারনাল নেটওয়ার্ক সিস্টেমকে খানিকক্ষণের জন্য ক্ষতিগ্রস্ত করে গ্লেন।

আর এ কাজে তিনি নিজের বাসার কমপিউটার ব্যবহার করেন। বিপত্তি ঘটে এখানেই। এখান থেকেই ফেসবুক প্রকৌশল বিভাগ গ্লেন মোংহ্যামকে ধরাশায়ী করেন। লন্ডনের প্রধান আইনজীবী অ্যালিজন সন্ডার্স জানান, সামাজিক সাইটের ইতিহাসে গ্লেন মোংহ্যামের এ হ্যাকিংটি বহুল আলোচিত হয়। নজরকাড়ে সংশ্লিষ্ট সবার।

ব্যক্তিতথ্য নিরাপত্তার প্রশ্নে ফেসবুক অতটা পজেটিভ না হলেও হ্যাকারকে ধরার বিষয়ে সোচ্চার হয়ে উঠে ফেসবুক কর্তৃপক্ষ। আর তাতেই চিহ্নিত হয় গ্লেন মোংহ্যাম। এরই মধ্যে যুক্তরাজ্য সরকার তাকে ৮ মাসের জেল দিয়েছে।

গত এপ্রিলে এ ফেসবুকের হ্যাকিংয়ের ঘটনা ঘটে। এ হ্যাকিংয়ে বিশ্বের সর্বোচ্চ গোয়েন্দা সংস্থা এফবিআই পর্যন্ত মাঠে নামে। অবশেষে যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং বিট্রিশ পুলিশ একযোগে গোয়েন্দা তৎপরতার মাধ্যমে গ্লেনকে শণাক্ত করে। আর এফবিআই তথ্যের বরাত দিয়ে গত জুনে পুলিশ গ্লেনকে গ্রেপ্তার করে।

কয়েক মাসের তদন্তের সত্যতা সাপেক্ষে গ্লেনকে অভিযুক্ত করে যুক্তরাজ্যের আদালত তাকে দোষী সাব্যস্ত করে ৮ মাসের জেল দেয়। এরই মধ্যে হ্যাকার মহলে বিষয়টি বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছে।

বাংলাদেশ সময় ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।