ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রাশিয়ার নির্বাচনে হ্যাকিং হুমকি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১২
রাশিয়ার নির্বাচনে হ্যাকিং হুমকি

আগামী মার্চে রাশিয়ায় অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন।

এবারের নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডিজিটাল ভোটিং পর্যবেক্ষণ পদ্ধতি চালুর ঘোষণা দিয়েছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ নির্বাচনে রাশিয়াজুড়ে ৯১টি ভোট পোলিং স্টেশনে ১ লাখ ৮২ হাজার ওয়েব ক্যামেরা স্থাপনের পরিকল্পান নেওয়া হচ্ছে।

আর এর প্রতিটি স্টেশনেই থাকবে ওয়েবক্যাম নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ পদ্ধতি। এটি সরকারের কেন্দ্রীয় ভোটগণনা ব্যবস্থাকে বিশ্বাসযোগ্য করে তুলবে বলে পুতিন দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

এ পর্যন্ত সব ঠিকই ছিল কিন্তু রাশিয়ার সাইবেরিয়ান শহরে দুটি পরীক্ষামূলক ভোট কেন্দ্রে এ ওয়েবক্যাম অনলাইন পর্যবেক্ষণ সিস্টেম ইন্সটল করা মাত্রই হ্যাকার তা হ্যাক করার ঘোষণা দিয়ে বসে। এখানেই ঘটে বিপত্তি।

যদি নির্বাচনে এ পদ্ধতি ব্যবহারে বিভ্রাট ঘটলে তা নির্বাচন নিয়ে আন্তর্জাতিক মহলে সমালোচনা এবং অবিশ্বাসের ঝড় উঠবে। হ্যাকারদের এ ঘোষণাকে মোটেও হালকাভাবে দেখছেন না দেশটির অনলাইন নিরাপত্তা সংস্থাগুলো। এ মুহূর্তে রাশিয়ার রাষ্ট্রীয় নির্বাচনে (www.webvybory2012.ru) এ সাইটে পরীক্ষামূলক কার্যক্রম পর্যালোচনা করা হচ্ছে। হ্যাকারদের দৃষ্টি এবং লক্ষ্য আপাতত এ সাইট নিয়েই। এ বিষয়টি নিশ্চিত করেন পুতিন সরকারের উপমন্ত্রী।

রাশিয়ার আসন্ন নির্বাচনে ব্যালোট বাক্স এবং ভোট গণনা পদ্ধতি সরাসরি পর্যবেক্ষণে সাক্ষী হিসেবে এ ওয়েবক্যাম পর্যবেক্ষকের গুরুদায়িত্ব পালন করবে। এতে কোনো অবৈধ কার্যক্রম নজরে আসলেই নেওয়া হবে তাৎক্ষণিক নিয়ন্ত্রণ উদ্যোগ।

এ ছাড়াও উপযোগাযোগমন্ত্রী ইলিয়া মাসুক জানান, সরকার নিয়ন্ত্রিত রুশতেলিকমের ব্যবস্থাপনায় এ কার্যক্রম পরিচালিত হবে। এরই মধ্যে ডিস্ট্রিবিউটেড ডেনিয়্যাল অব সার্ভিস অ্যাটাক (ডিডিওএস) এ ব্যবস্থা নিয়ে বিপাকে পড়েছে সরকার। এখানে তথ্য হ্যাকের ঘটনাও ঘটেছে। তাই হ্যাকারদের এ হুশিয়ারিকে আমলে নিতেই হচ্ছে সরকারকে।

সুষ্ঠু এবং আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিতে ভ্লাদিমির পুতিনের নেওয়া এ অভিনব কৌশল তাই হ্যাকারদের জন্য ভেস্তেই যাচ্ছে কি না তা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে। তবে বিষয়টির নিয়ে দেশটির সর্বোচ্চ মহল কাজ করছে বলেও সরকারি সূত্রে জানানো হয়।

বাংলাদেশ সময় ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।