ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সফটএক্সপোর পর্দা নামল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১২
সফটএক্সপোর পর্দা নামল

এবারের সমাপনী ঘোষণায় বেসিস সভাপতি মাহবুব জামান আগামী বছরের ৫ থেকে ৯ ফেব্রুয়ারি ৫ দিনব্যাপী সফটএক্সপোর আয়োজনের কথা জানান।

গত ২৬ ফেব্রুয়ারি ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিসের সবচেয়ে বড় আসর তথ্যপ্রযুক্তিভিত্তিক সফটওয়্যার এবং সেবাভিত্তিক প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানের বণাঢ্য আয়োজন করা হয়।

এ দিন লেজারের ঝলমলে রশ্মির চমকে এবং আতশবাজি আর ফানুস উড়িয়ে ব্যাপক উৎসবে মেতেছিল উপস্থিত সবাই।

সমাপনী অনুষ্ঠানে ঘোষণা করা হয় সফটএক্সপো ২০১২ প্রদর্শনীর সেরা স্টল ও প্যাভিলিয়নের নাম। সেরা স্টল বিজয়ী হয়েছে মোবাইল এপ্লিকেশন জোনের এমসিসি, সেরা মিনি প্যাভেলিয়ন বিজয়ী কোরকে এবং সেরা প্যাভিলিয়ন বিজয়ী জেনুইটি সিস্টেমস লিমিটেড। এছাড়া সেরা স্পন্সর স্টল হয়েছে হুয়াওয়ে। এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মেলার আহবায়ক তামজিদ সিদ্দিক স্পন্দন এবং বেসিসের কোষাধক্ষ্য আলমাস কবির।

এছাড়া এদিন মেলা কেন্দ্রের হারমনি হল-এ আইডিয়াজ অ্যান্ড ইনোভেশন প্লাটফর্মে ‘ডিসিশন মেকিং থ্রো বিজনেস ইন্টেলিজেন্স’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে ডাটাবিজ সফটওয়্যার লিমিটেড।

সেমিনারের প্রধান বক্তা ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের বিক্রয় ও বিপণন শাখার প্রধান দেওয়ান এস.রহমান। দেশে প্রস্তুতকৃত কিছু বিজনেস ইন্টেলিজেন্স (বিআই) টুল প্রদর্শন করেন তিনি। এছাড়া বিজনেস ইন্টিলিজেন্সের ধারণা, উন্নয়ন ইতিহাসের সংক্ষিপ্ত বিবরণ দেন। প্রথাগত ইআরপি সল্যুউশনের চ্যালেঞ্জসমূহ, ডাটাবিজ’র বিআই এনাবল বিজনেসরুটস ও রিয়েল এস্টেট ইআরপি সল্যুউশনের সাম্প্রতিক সংস্করণের সাহায্যে চ্যালেঞ্জের মোকাবেলা করার কৌশল বর্ণনা করেন। সেমিনারে অতিথি বক্তা ছিলেন আরলা ফুডসের কান্ট্রি ম্যানেজার আহমেদ কবির তিনি স্থানীয় পর্যায়ে বিআই টুলসের নিজ অভিজ্ঞতার কথা বলেন। সেমিনারের শেষ পর্যায়ে চলে অংশগ্রহণকারীদের প্রশ্নত্তোর।

উল্লেখ্য, প্রদর্শনীতে তরুণ প্রজন্মকে দেশের তথ্যপ্রযুক্তি শিল্পে কর্মের সুযোগ করতে ছিল আইটি জব ফেয়ার। বিভিন্ন আইসিটি প্রতিষ্ঠান এ সময়টাতে খুঁজে নেন পছন্দসই প্রার্থী। ফ্রিল্যান্সিংএ বর্তমান প্রজন্মের উৎসাহ বাড়াতে বিগত বছর থেকে বেসিস শুরু করেছে ‘বেসিস ফ্রিল্যান্সার অব দ্যা ইয়ার’ শীর্ষক অ্যাওয়ার্ড প্রদান কার্যক্রম। বরাবরের মতো প্রতিযোগীদের মধ্য থেকে ব্যক্তিগত, দলীয় এবং প্রতিষ্ঠান ভিত্তিক ক্যাটাগরিতে বিজয়ীদের পুরুস্কৃত করা হয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।