ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘প্যাকপ্যাড’ তৈরি করছে পাকিস্তান

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১২
‘প্যাকপ্যাড’ তৈরি করছে পাকিস্তান

বিশ্বে পাকিস্তান আর্মি মানেই বিতর্কের আরেক নাম। তবে পাকিস্তান বিমানবাহিনী এবার আইপ্যাড তৈরির উদ্যোগ নিয়ে এসেছে ভিন্ন আলোচনায়।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

পাকিস্তানের অর্থনীতিতে নতুন মেরুকরণের প্রচেষ্টা হিসেবেই একে দেখছেন সংশ্লিষ্ট বিশ্লেষকেরা। দেশের আর্থসামাজিক উন্নয়নে সেনাদের মেধা এবং শক্তিকে কাজে লাগানো হয়। বিশ্বের বহু দেশেই এর নজির আছে।

পাকিস্তান বিমান সেনাদের তৈরি এ আইপ্যাডের নাম দেওয়া হয়েছে ‘প্যাকপ্যাড’। এর পুরো হার্ডওয়্যার পণ্যের যোগান দেবে চীন। আর কারিগরি বৈশিষ্ট্য এবং ডিজাইন নিয়ে কাজ করছে পাকিস্তান বিমানবাহিনী।

প্যাকপ্যাড পরিচালনায় অপারেটিং সিস্টেমে থাকছে অ্যানড্রইড‍ ২.৩ সংস্করণ। এটি আন্তর্জাতিক বাজার দামে ২০০ ডলারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে বলে নির্মাণ সূত্র জানিয়েছে। এটি দামে স্যামসাং এবং চীনে তৈরি স্বল্পদামের আইপ্যাডের চেয়েও কম হবে বলে বাজার প্রতিযোগিতায় নতুন সমীকরণ তৈরি হবে।

পাকিস্তান অ্যারোন্যাটিক্যাল কমপ্লেক্সের নামের সংক্ষিপ্ত রূপে প্রথম তিন অক্ষরের ‘প্যাক’ শব্দটি নেওয়া হয়েছে। ই-রিডার এবং খুদে ল্যাপটপের চাহিদাকে একসঙ্গে পূরণেই এ প্যাকপ্যাডের ডিজাইন তৈরি করা হচ্ছে।

পাকিস্তান সফটওয়্যার হাউস অ্যাসোসিয়েশনের প্রধান জেহান আরা জানান, এখনই প্যাকপ্যাড সম্পর্কে মন্তব্য করার মতো কিছু নেই। তবে এটি যেভাবে তৈরি করা হচ্ছে তাতে ১০০ কোটি ইউনিটও বিক্রি হতে পারে। এরই মধ্যে পাকিস্তান সেনাদের ‘প্যাকপ্যাড’ তৈরির এ উদ্যোগ নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বেশ আলোচিত হচ্ছে। তবে এর বাজার বিপণন এবং সফলতা নিয়েও ব্যাপক প্রশ্ন আছে।

বাংলাদেশ সময় ১৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।