ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলানিউজ এখন অ্যানড্রইডে

আরিফুল ইসলাম আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১২
বাংলানিউজ এখন অ্যানড্রইডে

ঢাকা: বাংলানিউজ এখন অ্যানড্রইডে। ভাষা আন্দোলনের ৬০ বছর পূর্তির শুভলগ্নে যাত্রা শুরু করছে এ মুঠোমাধ্যম।



আধুনিক এ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা এখন থেকে মোবাইল ফোনেই বাংলা ভাষায় বাংলানিউজের সংবাদ পড়তে পারবেন।

ইন্টারনেটে বাংলা ভাষাকে আরও সমৃদ্ধ করা এবং বিশ্ববাসীকে বাংলা ভাষা সম্পর্কে জানাতে এ সেবা চালু করা হয়েছে বলে জানিয়েছেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের এক জরিপে জানা গেছে, এ মুহূর্তে বিশ্বে শতকরা ২০ জন মোবাইল ব্যবহারকারি অ্যানড্রইড অপারেটিং সিস্টেমটি ব্যবহার করছেন। অ্যানড্রইড অপারেটিং সিস্টেমে বাংলানিউজের সংবাদ পড়ার জন্য (www.banglanews24.com/apps/bn24.apk) সাইটে প্রবেশ করে অ্যাপলিকেশনটি ডাউনলোড করতে হবে। অচিরেই এটি অ্যানড্রইড স্টোরে অ্যাপ (app) হিসেবে পাওয়া যাবে।

প্রাথমিক ভাবে এ পদ্ধতির মাধ্যমে বাংলানিউজ দেশ-বিশেদের সবশেষ ৩০টি সংবাদ পরিবেশন করছে। অচিরেই বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিতে সংবাদ পরিবেশনের সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

অ্যানড্রইড হচ্ছে সার্চ ইঞ্জিন গুগল নিয়ন্ত্রিত জনপ্রিয় অপারেটিং সিস্টেম। বর্তমানে ট্যাবলেট, স্মার্টফোন, নেটবুকসহ বেশ কিছু পণ্যেয় এ সিস্টেম ব্যবহৃত হচ্ছে। বাংলানিউজের জন্য এ অ্যানড্রইড সিস্টেম তৈরি করেছে বাংলানিউজের ওয়েব ডেভেলপার নাসিরুল আকবর খান উপল।  

বাংলাদেশ সময় ২১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।