ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়া পিছিয়ে, স্যামসাং এগিয়ে

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১২
নকিয়া পিছিয়ে, স্যামসাং এগিয়ে

বিশ্ব এবং দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ টেলিকম গ্রাহকের দেশ এখন ভারত। তাই মোবাইল বিশ্বের যে কোনো চড়াই-উতরাইয়ে এ বাজারকে বেশ গুরুত্ব বহন করে।

এ ভারতেই এবার নকিয়াকে টপকে শীর্ষে উঠে এসেছে স্যামসাং। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশ্বের খ্যাতনামা প্রযুক্তিপণ্য গবেষণাপ্রতিষ্ঠান নেইলসন সূত্র জানিয়েছে, এ মুহূর্তে ব্র্যান্ডমূল্য তৈরিতে সামাজিক সাইটগুলো বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে যে কোনো পণ্যের ভালো-মন্দ দিক নিয়ে এ সাইটগুলোতে মতবিনিময় করা হয়। এটি ব্র্যান্ডমূল্য তৈরির একটি অন্যতম গণমাধ্যম হয়ে উঠেছে।

ভারতে টুইটার এবং ফেসবুকের মুক্ত আলোচনার ভিত্তিতে পণ্যমান ও সেবার হিসেবে নকিয়াকে বেশ পেছনে ফেলেছে স্যামসাং। সামাজিক সাইটের ফলোয়ার রিপোর্টগুলোও একই নির্দেশনা দিচ্ছে।

অন্যদিকে অ্যানড্রইড অপারেটিং সিস্টেমের দ্রুত জনপ্রিয়তার কারণে ভারতে অ্যাপল এবং আইফোন অনেকটাই পিছিয়ে গেছে। তাছাড়া দামের তুলনায় অ্যাপল পণ্যের তুলনায় এখানে স্যামসাং অনেক বেশি সাশ্রয়ী। এ সব হিসাবের চূলচেড়া বিশ্লেষণ আর জরিপের ভিত্তিকে ভারতে নকিয়ার চেয়ে এখন স্যামসাং অনেক বেশি শক্ত অবস্থান নিশ্চিত করেছে।

বাংলাদেশ সময় ২২৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।