ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এয়ারটেলে বাংলা সেবা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১২
এয়ারটেলে বাংলা সেবা

এয়ারটেল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দেশের গ্রাহকদের বাংলায় উৎসাহ দিতে চালু করেছে ‘এয়ারটেল বাংলা কিপ্যাড’ (পাণিনি কিপ্যাড) নামে বিশেষ ভাষাভিত্তিক অ্যাপলিকেশন। এর মাধ্যমে গ্রাহকেরা বাংলায় এসএমএস পাঠাতে এবং ফোন নম্বর সংরক্ষণ করতে পারবেন।



এ ছাড়াও গ্রাহকেরা তাদের ব্লগ এবং সোশ্যাল মিডিয়া বাংলায় আপডেট করতে পারবেন। এমনকি চ্যাটও করতে পারবেন বাংলায়।

এয়ারটেল কলার টিউনেও এখন জনপ্রিয় বাংলা দেশাত্মবোধক গান সেট করার সুযোগ আছে। এখন গ্রাহকেরা (www.bd.airtel.com) ওয়েবসাইট দেখতে পারবেন পুরোপুরি বাংলায়।

এ সেবা সম্পর্কে এয়ারটেল বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ক্রিস টবিট জানান, দেশের সাধারণ মানুষের কাছে বাংলা ভাষার গুরুত্ব অপরিসিম। এ জন্যই এয়ারটেল তার গ্রাহকদের জন্য নিয়ে এসেছে বাংলাভিত্তিক গ্রাহক সেবা এবং অ্যাপলিকেশন।

বাংলায় টাইপ করার জন্য এয়ারটেল গ্রাহকেরা (http://bangla.airtellive.mobi) এ সাইটে গিয়ে অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এয়ারটেল বাংলা কিপ্যাড বা মেসেজ অপশনে গিয়ে ‘বাংলা’ লিখে (৪৩২১) নম্বরে পাঠিয়ে দিতে হবে। শুধু ইউনিকোড হ্যান্ডসেটে এ সেবা ব্যবহার করা যাবে। এই অভিনব কিপ্যাডের বৈশিষ্ট্যগুলো ব্যবহারবান্ধব এবং টাইপিং করার জন্য সহজবোধ্য।

এয়ারটেল মোবাইল গ্রাহকেরা (৭৮৮০০) নম্বরে ডায়াল করে এখন থেকে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো, ‘আমি বাংলার গান গাই‘ কিংবা ‘মোদের গরব, মোদের আশা’ এ জনপ্রিয় দেশাত্মবোধক গানগুলো শুনতে পারবেন। গানগুলো কলার টিউন হিসেবে সেট করতে গ্রাহকদের ‘সিটি-প্রোমো আইডি’ টাইপ করে (৩১২৩) নম্বরে মেসেজ করতে হবে।

মাই টিউনস হিসেবে সেট করতে গ্রাহকদের ‘এমটি-প্রোমো আইডি’ টাইপ করে (৩১২৩) নম্বরে মেসেজ করতে হবে। এ সেবার জন্য গ্রাহকদের সাবস্ক্রিপশন ফি হিসাবে মাসিক ৩০ টাকা (ভ্যাট ছাড়া), প্রতি গান ডাউনলোডে ১০ টাকা (ভ্যাট ছাড়া) এবং আইভিআর ব্রাউজিংয়ের জন্য ২ টাকা (ভ্যাট ছাড়া) চার্জ প্রযোজ্য হবে।

এয়ারটেল গ্রাহকেরা (৪৮৪৮) নম্বরে ডায়াল করে শুনতে পারবেন একুশের কবিতা ও গান ছাড়াও ১৯৫২ সালের বিশেষ ঐতিহাসিক সাক্ষাৎকার। (৪০৪০) নম্বরে ডায়াল করে এয়ারটেল এমরেডিও এর চ্যানেল ১১ তে গ্রাহকেরা শুনতে পারবেন আধুনিক দেশাত্মবোধক গান। এ সেবা গ্রহণে প্রতিমাসে সাবস্ক্রিপশন ফি হিসাবে ১৫ টাকা (ভ্যাট ছাড়া) এবং আইভিআর ব্রাউজিংয়ে ০.২৯ টাকা (ভ্যাট ছাড়া) চার্জ প্রযোজ্য হবে।

এয়ারটেল গ্রাহকদের পোস্টপেইড বিলেও এসেছে বাংলা। বাংলায় পোস্ট পেইড বিল পেতে (*১২১*১*১*৮*১*১#) নম্বরে ডায়াল করতে হবে। এয়ারটেল গ্রাহকদের জন্য সার্বক্ষণিক সেবা প্রদানে এয়ারটেল ওয়েবসাইটে থাকছে বাংলা তথ্য। এখানে গ্রাহকেরা তথ্য, ক্রেডিট ব্যালেন্স এবং রিং ব্যাক টিউন সেট করার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময় ১৭৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।