ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিমেইল ড্রাইভে ক্লাউড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১২
জিমেইল ড্রাইভে ক্লাউড

ইন্টারনেটের গতি বৃদ্ধি এবং মূল্য কমে যাওয়ায় ক্লাউড স্টোরেজ ব্যাপকভাবে সর্বস্তরে স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে। এই পরিস্থিতির প্রেক্ষিতে বিশেষ সুবিধাকে ব্যবহারের লক্ষ্যে গুগল নিজেকে তৈরি করছে বলে ধারণা করছে প্রযুক্তি অঙ্গণের মানুষ।

গুগলের জিমেইল ড্রাইভ পুনরায় অনুমোদনের মাধ্যমে নতুন উদ্যোগ বাস্তবায়িত হবে এখন যেটি ড্রাইভ নামেই সবার কাছে পরিচিত। সুত্র মতে, জিমেইল ব্যবহারকারীদের আশার তথ্য-নতুন ভার্সনটি ড্রপবক্স ফিচারের মতো হবে।

জিমেইল ড্রাইভ যা ফ্রি একটি থার্ড পার্টি উইন্ডোজ শেল নেমস্পেস এক্সটেনশন এটি ৭ বছরব্যাপী অব্যাহত আছে। এটি গুগল অ্যাকাউন্টে যুক্ত ব্যবহারকারীর কমপিউটারে অ্যাকাউন্টে স্পেস ব্যবহার করে ভার্চূয়াল ড্রাইভ তৈরি হয়। ড্রাইভটি ঠিক সাধারণ স্টোরেজ ড্রাইভের মতো ব্যবহার হয় কিঞ্চিত নিয়মাফিক অনুসারে।

এদিকে প্রতিবেদন অনুসারে, নতুন সেবাটি ওয়েব ব্রাউজার কিংবা নির্দিষ্ট আ্যাপলিকেশনের মাধ্যমে  যে কোনো প্রকারের ডাটা সংরক্ষণ করা সম্ভব হবে যেমন ফটো, ভিডিও এবং তথ্যাবলী। এগুলো সেন্ট করার সুবিধাও আছে। ফলে পারস্পরিক তথ্য বিনিময় সম্ভব। এছাড়া যে কোনো ইন্টারনেট যুক্ত ডিভাইস যেমন স্মার্টফোন, আইপ্যাড পণ্যে উক্ত তথ্যাবলীতে প্রবেশ করা সম্ভব। ফাইল ডাউনলোডের বিষয়টি ব্যবহারকারীর সিদ্ধান্ত অনুযায়ী হবে। তথ্যনুযায়ী, ক্লাউড স্টোরেজ-বেজড সেবা চালুর উত্তেজনায় গুগল এর অভিমুখে। এছাড়া শীঘ্রই নতুন সেবা শুরুর প্রত্যাশা করছে গুগল।

উল্লেখ্য, বেশী ডাটা আপলোডের ক্ষেত্রে গুগল চার্জ নির্ধারণ করবে এমন খবরও বেরিয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।