ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিইউবিটিতে তথ্যপ্রযুক্তি উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১২

ঢাকা: বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে তৃতীয় বারের মতো শুরু হয়েছে তিন দিনব্যাপী কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বাৎসরিক উৎসব BUBT CSE FIESTA 2012। প্রোগ্রামিং প্রতিযোগিতা ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।



বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় মিরপুরের রূপনগরস্থ নিজস্ব ক্যাম্পাসে এ উৎসব উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কায়কোবাদ, আইইউটি’র কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক এম এ মুত্তালিব এবং দৈনিক সমকালের প্রধান সম্পাদক আবু সায়েদ খান প্রমুখ।

উৎসব উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছে বিভিন্ন প্রতিযোগিতার। উৎসবকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় পরিণত হয়েছে সারা দেশের বিভিন্ন  বিশ্ববিদ্যালয় এবং কলেজের তরুণ শিক্ষার্থী এবং প্রযুক্তিপ্রেমী মানুষদের একটি মিলন মেলা।
 
অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান তার বক্তব্যে বলেন, ‘এদেশের তথ্য প্রযুক্তিকে এগিয়ে নিতেই তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। তাদের আগ্রহ দেখে আমি সত্যিই আনন্দিত। আমরা তরুণ প্রজন্মের নেতৃত্বেই ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলব। ’

তিনি আরও বলেন, ‘তরুণ প্রজন্ম এ দেশের তথ্য প্রযুক্তিকে যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে তাতে মনে হচ্ছে আমরা ২০২১ সালের মধ্যে এ দেশের মানুষকে একটি ডিজিটাল বাংলাদেশ উপহার দিতে পারবো’।

উৎসব উদ্বোধনের সময় ‘গেমিং প্রতিযোগিতা’ ও ‘বাইট নাইট’ নামক দুটি ইভেন্ট অনুষ্ঠিত হয়।

এ বছরের অনুষ্ঠানের উল্লেখযোগ্য দিক হল, ACM ICPC Bangladesh National Programming Contest । এ প্রতিযোগিতায় দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়ের ৮০টি দল অংশ গ্রহণের জন্য মনোনীত হয়েছে।

প্রতিযোগিতায় প্রধান বিচারকের দায়িত্ব পালন করছেন বুয়েটের কম্পিউটার বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কায়কোবাদ।

এবারের অনুষ্ঠানের আরেকটি উল্লেখযোগ্য দিক হল Byte Knight কম্পিউটার সিকিউরিটি প্রতিযোগিতা। যেখানে ১৩টি দল অংশগ্রহণ করে। BUBT CSE FIESTA-2012  প্রতিযোগিতার বিভিন্ন প্রতিযোগিতায় সর্বমোট ৫৪০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছেন।
 
উৎসব সম্পর্কে বিইউবিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাষক সাদ্দাম হোসেন বলেন, ‘সিএসই ফিয়েস্তার মাধ্যমে আমাদের ছাত্র-ছাত্রীবৃন্দ বিভিন্ন কার্যক্রমে যেমন আগ্রহী হচ্ছে, তেমনি অনুপ্রাণিত হচ্ছে। আমি মনে করি, প্রতি বছরই ফিয়েস্তার আয়োজন করা দরকার’।
 
প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে আগামী ২৫ ফেব্রুয়ারি বিকাল ৫টায়  পুরস্কার বিতরণ করা হবে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিইউবিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. সফিক আহমেদ সিদ্দিকী।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।