ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের এক্সপ্লোরার টাচ মাউস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১২
মাইক্রোসফটের এক্সপ্লোরার টাচ মাউস

প্লেইন ভ্যানিলা টাচ এবং টাচ মাইস আনার পর মাইক্রোসফট এবারে টাচ-সক্ষমতার মাউসের শ্রেণীভুক্ত করল আরেকটি রোডেন্ট ডিভাইস। নাম এক্সপ্লোরার টাচ মাউস অন্যগুলোর মতোই এই মাউসে আছে টাচ স্ট্রাইপ যেটি বাম এবং ডান পার্শ্বের বাটনের মধ্যে অন্তুর্ভূক্ত।

ব্যবহারকারীকে লম্বে এবং সমান্তরালে স্ক্রলিং করতে এ টাচ-সেনসেটিভ স্ট্রাইপ সিস্টেম সহায়ক হবে। ব্যবহারকারীরা শুধুমাত্র মাউসের উপরিতলের অংশসমুহে আলতো টোকা দিয়ে স্ক্রলিং করতে পারবে।

এর প্রধান দুটি বাটন ছাড়াও এক্সপ্লোরার টাচ ফিচারের সাহায্যে তিনটি স্বনির্ধারিত বাটন রাখার সুযোগ আছে। ফলে উইন্ডোজের প্রচলিত কাজ নির্দিষ্ট করে দেওয়া যাবে। স্ক্রলিং এর সুবিধার্তে  এটি টাচ সেনসেটিভ স্ট্রাইপ সমুহে তৈরি। এই মাউস গ্লাস ব্যতীত যে কোনো পৃষ্ঠে ব্যবহারপোযোগী এবং এর তারহীন ২.৪ গিগাহার্জ ওয়্যারলেস ইন্টারফেস কম যায়গায় প্রয়োগে সমর্থিত।
মাইক্রোসফটের ভাষ্যমতে, এই মাউসের শক্তিক্ষম ব্যাটারিগুলি দেড় বছর টেকসই হবে। এছাড়াও আছে ব্লু ট্র্যাক সেন্সর যেটি গ্লাস ছাড়া অধিকাংশ সার্ফেসে কাজ করে। সুত্র মতে, এটি যে কোনো যায়গায় প্রয়োগের সক্ষমতা দিয়ে উপনীত হয়েছে। ভারতে এর মূল্য ২৪০০ রুপী যা ডলারে পড়বে ৪৮ প্লাস।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।