ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তরুণদের সম্ভাবনায় সফটএক্সপো

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১২
তরুণদের সম্ভাবনায় সফটএক্সপো

তরুণ প্রজন্ম থেকে আন্তর্জাতিক প্রযুক্তিবিদ, আগামী দিনের উদ্ভাবক, চাকরিপ্রার্থী, চাকরিদাতা কিংবা উচ্চপদস্থ কর্মকর্তা সবার জন্যই নতুন পসরা সেজেছে বেসিস সফটএক্সপো২০১২ আসরে।

এবারে ২০০ নতুন উদ্ভাবক নিয়ে শুরু হওয়া এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বটি হবে সফটএক্সপোতে।

বিজয়ীদের জন্য আছে আকর্ষণীয় পুরস্কার। এর মধ্যে প্রথম পুরস্কার ১ (এক) লাখ টাকা।

এবারের প্রোগ্রামিং প্রতিযোগিতায় আছে ‘কোড ওয়ারিয়রস চ্যালেঞ্জ’। পিএইচপি, ডট নেট, জাভা এবং অ্যানড্রইড। এ ৪টি ট্র্যাকে প্রোগ্রামিং দক্ষতা প্রদর্শনীতে অংশ নিচ্ছে দেশসেরা হাজারো প্রোগ্রামার।

তরুণ প্রজন্মকে দেশের আইসিটি শিল্পে চাকরির সুযোগ করে দিতে চলছে ‘আইটি জব ফেয়ার’। আইসিটি প্রতিষ্ঠানগুলো সফটএক্সপোতে খুঁজে নেবে তাদের যোগ্য প্রার্থী। এরই মধ্যে বিপুল পরিমাণ সিভি জমা পড়েছে বলে আয়োজক সূত্র বাংলানিউজকে জানিয়েছে। প্রাথমিক ইন্টারভিউ হবে ২৫ ফেব্রুয়ারি।

ফ্রিল্যান্সিংয়ের প্রতি তরুণ প্রজন্মকে আরও উৎসাহিত করতে গত বছর থেকে বেসিস ‘ফ্রিল্যান্সার অব দ্য ইয়ার’ অ্যাওয়ার্ড চালু করেছে। হাজারো প্রতিযোগীর মধ্য থেকে ব্যক্তি, দলীয় এবং প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে বিজয়ীদের মধ্যে এ পুরস্কার দেওয়া হবে।

ম্যাচমেকিং :.
আন্তর্জাতিক এবং স্থানীয় প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নে থাকছে আন্তর্জাতিক ম্যাচমেকিং। দেশীয় প্রতিষ্ঠানের সঙ্গে এ ম্যাচমেকিং এ আইটিসি ও সিবিআই নেদারল্যান্ডসের মাধ্যমে অংশ নিচ্ছে ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং যুক্তরাজ্যের ১০টিরও বেশি আইটি প্রতিষ্ঠানের ২২ জন প্রতিনিধি।  

সফটএক্সপো সেমিনার :.
এবারের সফটএক্সপোতে ১২টিরও বেশি সেমিনার এবং গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। এদের মধ্যে আছে ই-পেমেন্ট, বিল্ডিং ইফেকটিভ ইন্ডাস্ট্রি লিংকেজ, রোল অব স্যাটেলাইট ইমেজ, আউটসোর্সিং ইন দ্য ক্লাউড অ্যান্ড ইকো সিস্টেম, নারীর ক্ষমতায়ন ও তথ্যপ্রযুক্তিতে নারী এবং প্রাইভেট ইক্যুয়িটি ফান্ডিং অন্যতম। এ সেমিনারগুলো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মিডিয়া বাজার এবং উইন্ডি টাউনে অনুষ্ঠিত হবে।

টেকনিক্যাল সেশন :.
সফটএক্সপোর অন্যতম আকর্ষণ টেকনিক্যাল সেশন। ভিন্ন ভিন্ন বিষয়ের ওপর থাকছে ১২টি টেকনিক্যাল সেশন। এগুলো পরিচালনা করবেন খ্যাতিমান দেশি বিদেশি তথ্যপ্রযুক্তিবিদরা। এর মধ্যে বায়ো ইনফরমেটিক্স, ক্লাউড, ফেসবুক অ্যাপ, ইন্টারনেট মার্কেটিং এবং ওয়েব ডেভলপমেন্ট ছাড়াও প্রয়োজনীয় বিষয়ে অন্তর্ভুক্ত থাকছে।

ওপেন সেশন :.
আইডিয়া এবং ইনোভেশন প্ল্যাটফর্মে আছে ওপেন সেশন। এখানে ৪০টির মতো পণ্য উদ্ভাবনীমূলক ধারণা উপস্থাপনা করা হবে। এ ছাড়াও প্রদর্শনীতে থাকছে বিজনেস মিট অ্যান্ড ম্যাচ বুথ।

অ্যাওয়ার্ড নাইট :.
দেশের আইসিটি খাতে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য সফটএক্সপোতে থাকছে বিশেষ অ্যাওয়ার্ড নাইট। এখানে ডিজিটাল চ্যাম্পিয়ান ও আজীবন সম্মাননা পুরস্কার দেওয়া হবে। আবিস্কারের খোঁজে এবং কোড ওয়ারিয়রস চ্যালেঞ্জের বিজয়ী ছাড়াও দেশসেরা ১০ জন ফ্রিল্যান্সারকে পুরস্কৃত করা হবে এ রাতে।
এবারের পুরো প্রদর্শনীকে ৭টি ভিন্ন ভিন্ন জোনে বিভক্ত করা হয়েছে। এসব বিভাগে থাকছে বিজনেস সফটওয়্যার, আউটসোর্সিং, মোবাইল অ্যাপলিকেশন, ক্লাউড অ্যান্ড কমিউনিকেশন, আইটি অ্যানাবল সার্ভিস, আইটি এডুকেশন এবং ইকমার্স জোন।

আগ্রহীরা (www.softexpo.com.bd) এ সাইটে সরাসরি নিবন্ধন করতে পারবেন। আর সফটএক্সপো২০১২ পর্বের প্রয়োজনীয় সব বিস্তারিত তথ্যও পাওয়া যাবে এখানে। এবারও স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং করপোরেট ভিজিটরদের জন্য আছে বিনামূল্যে প্রবেশের বিশেষ সুবিধা।

এবারের সফটএক্সপোর প্ল্যাটিনাম স্পন্সর জিপি আইটি। গোল্ড স্পন্সর ডেল। কো-স্পন্সরের তালিকায় আছে ব্র্যাক ব্যাংক এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল। ইন্টারনেট পার্টনার কিউবি। ক্লাউড ও কমিউনিকেশন জোন স্পন্সর হুয়াওয়ে। এদিকে আউটসোর্সিং জোন স্পন্সর সিমসলিউশন, ম্যাচমেকিং এ সহায়তা করছে ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার এবং সিবিআই নেদারল্যান্ডস।

বাংলাদেশ সময় ২১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।