ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটিতে বাংলার ব্যবহার বাড়ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১২

ঢাকা: বাংলা ভাষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবাধ ব্যবহার বাড়ানোর মাধ্যমে দেশকে সামাজিক ও অর্থনৈতকভাবে সমৃদ্ধ করার জন্যে কাজ করে যাচ্ছে অঙ্কুর।

বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত বেসিস সফট এক্সপো’তে প্রযুক্তিতে বাংলা ভাষা ব্যাবহার করা বিভিন্ন সেবা নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।



অঙ্কুর আইসিটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রকল্প ব্যবস্থাপক খালেদা ইয়াসমিন ইতি বলেনন, অঙ্কুর শুরু থেকেই বাংলা ভাষা ও সংস্কৃতির সঙ্গে মিল রেখে বিভিন্ন ওপেন সোর্স সফটওয়্যারের স্থানীয়করণ করে আসছে।

এ ধরনের সফটওয়্যারের মধ্যে রয়েছে অপারেটিং সিস্টেম, ওয়ার্ড প্রসেসর, স্প্রেডশীট, প্রেজেন্টেশন টুল, ইমেইল ক্লায়েন্ট, ইন্টারনেট ব্রাউজারসহ আরও বেশ কিছু সফটওয়্যার।

অঙ্কুরের সফটওয়্যারের মধ্যে রয়েছে অফিস স্যুট, ইন্টারনেট ব্রাউজার, ই-মেইল ক্লায়েন্ট, তাৎক্ষনিক বার্তা ব্যবস্থা, মিডিয়া প্লেয়ার, বাংলা বানান পরীক্ষক, টাইপিং টিউটর, জিনোম ডেস্কটপ পরিবেশ ও বাংলা অপারেটিং সিস্টেম।

সেই সঙ্গে বাংলাভাষার এই এপ্লিকেশনগুলোর প্রশিক্ষণ উপকরণ তৈরি করা হয়েছে এতে খুব সহজেই সফটওয়্যারগুলোর কার্যকরী ও ব্যয়সাশ্রয়ী ব্যবহার সম্ভব হয়।

খালেদা ইয়াসমিন বলেন, তথ্য-যোগাযোগ ও প্রযুক্তির উন্নয়নে অঙ্কুর তার দক্ষতা এবং মাতৃভাষা বাংলায় আইসিটি’র ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে অভিজ্ঞতার আলোকে ‘সে সব বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গবানী, সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি’ এ স্লোগান নিয়ে বেসিস সফট এক্সপো মেলায় অংশগ্রহণ করছে।

অঙ্কুর প্রকাশিত বাংলা কম্পিউটার প্রশিক্ষণ সহায়িকা, বাংলা অপারেটিং সিস্টেমসমৃদ্ধ লাইভ ডিভিডি ‘শিশির ২০১২ বাংলা বানান পরীক্ষক, নবম দশম শ্রেণীর জন্যে কম্পিউটার বিষয়ক সম্পূরক বই দেশের তথ্য ও প্রযুক্তির অবাধ ব্যবহারের ক্ষেত্রে যথেষ্ট সহায়তা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।