ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হুয়াওয়ের সর্বোচ্চ গতির ফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১২
হুয়াওয়ের সর্বোচ্চ গতির ফোন

মোবাইল ওয়ার্ল্ড কঙগ্রেস (এমডব্লিউসি) ২০১২ এর আসরে বিখ্যাত তথ্যপযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে দৃঢ় কন্ঠে জানান দিয়েছে বিশ্বের সবচেয়ে দ্রুত গতিময় ফোন উন্মুক্তের।

চীনের এই মোবাইল ফোন প্রস্ততকারী প্রতিষ্ঠানের প্রতিদ্বন্দীতার সংকেতময়ী নতুন স্মার্টফোনের নাম ‘অ্যাসেন্ড ডি কুয়াড’।

এ সম্পর্কে হুয়াওয়ের চেয়ারম্যান রিচার্ড ইয়ু বলেন, আমরা গর্বিত আন্তর্জাতিক মোবাইল সম্মেলন ২০১২ তে অসাধারণ একটি পণ্যের ঘোষণা দিতে পেরে।

প্রাতিষ্ঠানিক ভাষ্যমতে, এ পণ্যে থাকছে কুয়াড কোর প্রসেসর, যা কার্যকরীভাবে দ্বিগুণ গতিতে কাজ করতে সক্ষম। একই সময়ে তাদের আরো দাবি প্রতিষ্ঠানের অন্যান্য ফোনের তুলনায় এর ব্যাটারি ৩০ ভাগ বেশী টেকসই। এছাড়া পণ্যটিকে ঘিরে সবচেয়ে আকাঙ্খার বিষয়-ব্যবহারকারীরা কল করার সময়ে আশেপাশের আওয়াজ প্রতিরোধসহ এর ‘ডলবি সারাউন্ড সাউন্ড’ সিস্টেম আরো কিছু বিষয়ে কাজ করবে।  

গুগলের অ্যান্ড্রুয়েড ৪.০ এর আইসক্রিম স্যান্ডউইচ পরিচালিত এই স্মার্টফোন হুয়াওয়ের নিজস্ব ১.৫ গিগাহার্জের কুয়াড-কোর কেথ্রিভিটু প্রসেসরে চলবে। এর উচ্চ মানের ৪.৫ ইঞ্চির পর্দা ৩২ বিটের প্রকৃত কালারের সমন্বয়ে তৈরি যার পিক্সেলের আকার ১২৮০ বাই ৭২০। ফলে ৩৩০পিপিআই মানের পিক্সেল পাওয়া যাবে। তাই খুবই স্বচ্ছ ছবি আসবে  বলে প্রত্যাশা করেন তারা। আরো আছে বিএসআই সেন্সর সক্ষমতার ৮ মেগাপিক্সেল ক্যামেরা যেটি ১০৮০ পিক্সেলের ভিডিও ধারণক্ষম এবং সম্মুখের ক্যামেরাটি ১.৩ মেগাপিক্সেলের। স্মার্টফোনটির গঠনগত বৈশিষ্ট্য- মাত্র ৮.৯ মিমি. পাতলা।

উল্লেখ্য,স্মার্টফোন প্রত্যাশীদের নতুন পণ্যটির জন্য খুব সময় অপেক্ষা করতে হবেনা কারণ আগামী এপ্রিলে বাজারে প্রবেশ করছে কিন্তু এপর্যন্ত এর দাম সম্পর্কে কিছু নিশ্চিত করা হয়নি। ইয়ু আরো বলেন প্রতিযোগিতার এ বাজারে প্রতিষ্ঠানের অন্যগুলোর থেকে ১৫ ভাগ বেশী প্রতিযোগীক্ষম হবে।

হুয়াওয়ে আরো জানান,  এ ফোনের আরো দুটি মাল্টি-কোর সংস্করণ আনা হবে নাম ‘অ্যাসেন্ড ডি কুয়াড এক্সএল’ এবং ‘অ্যাসেন্ড ডি ওয়ান’।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।