ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হুয়াওয়ে এনেছে ‘কোয়াড কোর স্মার্টফোন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১২
হুয়াওয়ে এনেছে ‘কোয়াড কোর স্মার্টফোন’

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ‘কোয়াড কোর স্মার্টফোন’ বাজারে এনেছে শীর্ষ আইসিটি অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এ স্মার্টফোনের মূল পর্দা ৪.৫ ইঞ্চি।



সর্বাধুনিক প্রযুক্তিতে নির্মিত ‘হুয়াওয়ে অ্যাসান্ড ডি কোয়াড’ নামের ৪.৫ ইঞ্চির এ স্মার্টফোনটি ১.২ বা ১.৫ গিগাহার্টজ প্রসেসরের হুয়াওয়ে কে-৩ ভি-২ কোয়াড কোর। এ স্মার্টফোন থেকে অ্যানড্রইড-৪ অপারেটিং সিস্টেম ও হুয়াওয়ের পাওয়ার ম্যানেজমেন্ট প্রযুক্তির সেবা পাওয়া যাবে।

এ স্মার্টফোনে থাকছে ৭২০ পিক্সেল হাই ডেফিনেশন টাচ্স্ক্রিণ, ৩২-বিট কালার গ্রাফিকস প্রসেসর, পিপিআই-৩০০ ক্রিস্টাল ক্লিয়ার ডিসপ্লে, এয়ার স্মার্ট ভয়েজ প্রযুক্তি, ৮ মেগাপিক্সেল বিএসআই রেয়ার ফেসিং ক্যামেরা, ১.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা এবং ১০৮০ পিক্সেল এইচডি ভিডিও ক্যমেরা। এ সব বৈশিষ্ট্যের কারণে অ্যাসান্ড ডি কোয়াড  ব্যবহারকারীদের প্রতিদিনের বিনোদনে যোগ হবে নতুন মাত্রা।

এ ছাড়াও আছে ১৮০০ অ্যাম্পিয়ার প্রতি ঘণ্টা সক্ষমতার ব্যাটারি যা স্বাভাবিক চার্জে কমপক্ষে দুদিন ব্যবহার করা যাবে। হুয়াওয়ের পাওয়ার ম্যানেজমেন্ট প্রযুক্তি যুক্ত থাকার কারণে এতে ৩০ ভাগ শক্তি সঞ্চয় হবে।

এ পর্যন্ত হুয়াওয়ে অ্যাসান্ড ডি কোয়াড়ের ৬৪ মিলিমিটার সরু ও ৮.৯ মিলিমিটার স্লিম হ্যান্ডসেটটি বাজারে ব্যতিক্রমধর্মী ও আকর্ষনীয় হ্যান্ডসেট।

এ স্মার্টফোনটি এ বছরের এপ্রিল থেকে চীন, অস্ট্রেলিয়া, ইউরোপ, এশিয়া প্যাসেফিক, উওর ও দক্ষিণ আমেরিকা এবং মধ্য প্রাচ্যে ওয়া যাবে। অ্যাসান্ড ডি সিরিজের সঙ্গে অ্যাসান্ড ডি কোয়াড-এক্সএল, অ্যাসান্ড ডিআই স্মার্টফোনও  বাজারে এনেছে হুয়াওয়ে।

এ স্মার্টফোন  সম্পর্কে  হুয়াওয়ে ডিভাইসের চেয়ারম্যান রিচার্ড  ইউ বলেন, অত্যাধিক গতি, দীর্ঘস্থায়ী ব্যাটারি ব্যাকআপ, ভালো মানের অডিও-ভিডিও ক্যাপাভিলিটি এবং আকর্ষনীয় হ্যান্ডসেটনির্ভর স্মার্টফোন গ্রাহকদের দীর্ঘদিনের দাবি। গ্রাহকদের এ চাহিদা পূরন করতেই  ‘হুয়াওয়ে অ্যাসান্ড ডি কোয়াড’ বাজারে আনা হয়েছে।

গত জানুয়ারিতে লাস ভেগাসে অনুষ্ঠিত ভোক্তা ইলেকট্রনিক প্রদর্শনীতে হুয়াওয়ে অ্যাসান্ড পি-১এস এর মাধ্যমে সবচেয়ে স্লিম স্মার্টফোন তেরির রেকর্ড অর্জন করেছি। এবার মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-২০১২ আসরে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কোয়াড কোর স্মার্টফোন ‘হুয়াওয়ে অ্যাসান্ড ডি কোয়াড’ উপস্থাপন করা হয়ে।

বাংলাদেশ সময় ২১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।