ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টেলিকম-ফেসবুক চুক্তি হচ্ছে!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১২
টেলিকম-ফেসবুক চুক্তি হচ্ছে!

বিশ্বব্যাপী ফেসবুকের কারণে আর্থিক চাপে পড়েছে মোবাইল অপারেটরেরা। এজন্য অচিরেই ফেসবুক এবং মোবাইল অপারেটরদের মধ্যে চুক্তি সই হতে যাচ্ছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুহূর্তে অলনাইনকেন্দ্রিক সেবায় ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি। এবারের চলতি ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ সম্মেলনে ফেসবুক ব্যবসায়িক কারণে এবং ভোক্তাবান্ধব সেবার প্রচারে মোবাইল অপারেটরদের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে এমন কথাই জানিয়েছে দুপক্ষের শীর্ষ কর্মকর্তারা।

এখন স্মার্টফোন ব্যবহারকারীরা সামাজিক নেটওয়ার্কের মাধ্যমেই গেম এবং মিউজিক কিনতে ব্যাপক আগ্রহ প্রকাশ করছেন। এরই মধ্যে অ্যাপল এবং গুগলের নেওয়া সেবার সঙ্গে যুক্ত না হতে পেরে মোবাইল অপারেটরেরা বড় ধরনের আর্থিক ক্ষতির মুখেই পড়েছেন বলে সংশ্লিষ্ট বিশ্লেষকেরা মন্তব্য করেছেন।

তাই ফেসবুকের সঙ্গে ভোক্তাবান্ধব সেবাভুক্ত হয়ে এ ক্ষতির অঙ্কটা আর বাড়াতে চাইছেন না মোবাইল অপারেটরেরা। ইন্টারনেটকেন্দ্রিক সেবাপ্রতিষ্ঠানগুলোর চাপে মোবাইল অপারেটরেরা বেশ আর্থিক ঝুঁকিতেই পড়েছেন।

এ ছাড়াও টেলিকম প্রতিষ্ঠানগুলোর নিজস্ব সেবা প্রচারণায় সামাজিক সাইটগুলো এ মুহূর্তে সর্বোচ্চ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতেই মোবাইল অপারেটরেরা এবার ফেসবুকের সঙ্গে যুক্ত হতে চাইছে।

প্রধান প্রযুক্তি কর্মকর্তা ব্রেট টেইলর জানান, এবারের বার্সোলোনা বিশ্ব মোবাইল সম্মেলনে গত দু বছর আগে গুগল প্রধান নির্বাহীর প্রস্তাবিত এ উদ্যোগের সফল বাস্তবায়নের বিষয়টি আলোচিত হয়। এ ধারাতেই মাঠে নামছে ফেসবুক।

এরই মধ্যে ৮ কোটি ৪৫ লাখ নিবন্ধিত সদস্যের ফেসবুককে পাবলিক কোম্পানি হিসেবে গঠনে আইপিও ছাড়ার প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। ফলে মোবাইল অপারেটররাও এ খাতে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠেছে।

সামাজিক সাইটগুলোর ফ্রি সেবার কারণে মোবাইল অপারেটরদের আয়ের খাতটি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ বিষয়টি দেরিতে হলেও তাদের বোধগম্য হয়েছে। এ ধরনের সেবা খাতে যৌথ বিনিয়োগের মহাপরিকল্পনা নিয়েই মাঠে নামছে ফেসবুক। আর্থিকভাবে স্বনির্ভর হতেই ফেসবুক এ উগ্যোগের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে।

সামাজিক সাইটগুলোর ফ্রি এসএমএস, ভিডিওচিত্র এবং ছবির কারণেই মোবাইল অপারেটরদের ব্যবসা খাতে অনেকটাই ভাটা পড়েছে। এ খাতে যৌথ মুনাফাকেই বিবেচনায় নিয়ে ফেসবুক এবং মোবাইল অপারেটররা চুক্তি সই করতে দ্বিপাক্ষীক আগ্রহ প্রকাশ করেছে।

এ চুক্তি সই হলে অনলাইনকেন্দ্রিক ব্যবসায় নতুন সমীকরণের বাস্তবায়ন হবে। তবে এ চুক্তিতে ভোক্তা স্বার্থ অনেকটাই বাণিজ্যিক হয়ে উঠবে এমন আশঙ্কাও করছেন বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।