ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকে বন্ধু ছাটাইয়ে মেয়েরা এগিয়ে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১২
ফেসবুকে বন্ধু ছাটাইয়ে মেয়েরা এগিয়ে

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীর মধ্যে ছেলেদের তুলনায় মেয়েরা বন্ধু তালিকা থেকে বন্ধুদের অপসারণের ক্ষেত্রে এগিয়ে আছে। সেইসাথে প্রোফাইল সেটিংএ প্রাইভেট আপশনের দিকটাই তাদের প্রবণতা বেশী।

বিশেষ করে গোপনীয়তা নিয়ন্ত্রণ  রাখতে তারা এ্ অপশনটিকে বেছে নেয়।

পিউ ইন্টারনেট রিসার্চ সেন্টার এবং আমেরিকান লাইফ প্রজেক্ট এর যৌথ গবেষণায়  এ্ ধরনের বেশ কিছু তথ্য উঠে এসেছে। এছাড়া ছেলেরা মেয়েদের তুলনায় অনলাইনে প্রায় দ্বিগুন পোষ্ট দেয়। আর পরবর্তীতে তারা  অনুতপ্তও হয়। পুরুষরা ছবি, ভিডিও, মন্তব্যসহ আপডেট পোষ্ট করে মেয়েদের থেকে বেশী।

এসব সাইটের শতকরা ৬৩ ভাগ ব্যবহারকারী বন্ধু তালিকা থেকে  বন্ধুদের বাদ দিয়ে থাকে। ২০০৯ সালে যার সংখ্যা ছিল শতকরা ৫৬ ভাগ। যার মধ্যে মেয়ে ব্যবহারকারী ৬৭ ভাগ এবং ছেলে ব্যবহারকারীর সংখ্যা  ৫৮ ভাগ।

এ সময়টায় পাওয়া গোপনীয়তা বিষয়ক আরো তথ্য-এসব সাইটের প্রায় ৫৮ ভাগ ব্যবহারকারীর প্রোফাইল প্রাইভেট অপশন সেট করা থাকে ফলে সেগুলো কেবল  তাদের বন্ধুরাই দেখার সুযোগ পায়। ছেলেদের তুলনায় উল্লেখযোগ্য হারে মেয়েরা এটি করে থাকে। কম করে ৪৮ ভাগ ছেলে এবং সর্বোচ্চ ৬৭ ভাগ মেয়ে ব্যবহারকারী প্রোফাইল পাইভেট সেট করে।

এছাড়া ১৯ ভাগ ব্যবহারকারী তাদের প্রোফাইল বন্ধুদের বন্ধুদেরকে দেখার অনুমতি দিয়ে থাকে এবং ২০ ভাগ ব্যবহারকারী প্রোফা্ইল পাবলিকে সেট করে।

উল্লেখ্য, গোপনীয়তা নিয়ন্ত্রণের শিথিলতা প্রসঙ্গে জরীপকৃত ব্যবহারকারীরা সমান দুভাগে ভাগ হয়ে গেছে। ৪৮ ভাগ ব্যবহারকারী জানিয়েছেন, গোপণীয়তা নিয়ন্ত্রণের ক্ষেত্রে তারা সমস্যার সন্মুখীন হয়ে থাকে অপরদিকে ৪৯ ভাগের দাবি তারা কোন সমস্যার সন্মুখীন হন না। এ সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকার সংখ্যা ২.৪ শতাংশ ব্যবহারকারীর।

উল্লেখ্য, গত বছরের এপ্রিল ও মে মাসে মোট ২২৭৭ জন ব্যবহারকারীর উপর জরিপটি পরিচালনা করা হয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।