ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

টু-স্টেপ ভ্যারিফিকেশন ফিচার চালু করছে ভাইবার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
টু-স্টেপ ভ্যারিফিকেশন ফিচার চালু করছে ভাইবার

ঢাকা: নিরাপদ, সুরক্ষিত ও ভয়েস ভিত্তিক মেসেজিং অ্যাপ রাকুতেন ভাইবার টু-স্টেপ ভ্যারিফিকেশন শীর্ষক নতুন একটি ফিচার চালু করার ঘোষণা দিয়েছে। নিরাপত্তার অতিরিক্ত স্তরের ব্যবহারকারীদের একটি পিন কোড এবং ই-মেইল ব্যবহার করে তাদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে সহায়ক ভূমিকা রাখবে।

ভাইবারে মেসেজিং ইতোমধ্যেই এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড; ফলে তৃতীয় পক্ষের কোনো ধরনের ডেটা ব্যবহার করতে পারবেন না এবং ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার ব্যবহারকারীরা তাদের মেসেজ দেখছেন সে ব্যাপারটি অবগত ও নিয়ন্ত্রণের বিষয়টিকে নিশ্চিত করে।

সম্প্রতি চালু হওয়া টু-স্টেপ ভ্যারিফিকেশন ফিচারটি হলো, ভাইবারের গোপনীয়তা ও সুরক্ষার প্রতি দৃঢ় প্রতিশ্রুতির আরেকটি উদাহরণ এবং এটি ভাইবারের মধ্যে যোগাযোগ করার সময় ব্যবহারকারীদের এ বিষয়ে প্রয়োজনীয় সুরক্ষা নিশ্চিত করবে।  

যে সকল ব্যবহারকারীরা টু-স্টেপ ভ্যারিফিকেশন ফিচার বাছাই করে তা কার্যকর করতে চান তাদের একটি ছয়-সংখ্যার পিন নম্বর তৈরি করতে হবে এবং তাদের ই-মেইল অ্যাড্রেস ভ্যারিফাই বা যাচাই করতে হবে। একটি মোবাইল ডিভাইস বা ডেস্কটপের মাধ্যমে ভাইবারে লগ ইন করার জন্য ব্যবহারকারী তাদের ব্যক্তিগত পিন কোড প্রদান করে অ্যাকাউন্টটি যাচাই করতে হবে। কোডটি ভুলে গেলে ব্যবহারকারীকে তার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য ভ্যারিফায়েড ইমেল অ্যাড্রেস ব্যবহার করতে হবে।

এছাড়াও, একটি পিন কোড থাকলে ডেস্কটপে ভাইবার ব্যবহার করে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা যাবে। যে কোন ব্যবহারকারী ডেস্কটপের মাধ্যমে একটি ভাইবার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে হলে তাদের পিন কোড ব্যবহার করতে হবে।

টু-স্টেপ ভ্যারিফিকেশন স্প্যাম পাঠাতে বা ব্যক্তিগত তথ্য ব্যবহার করার মাধ্যমে হ্যাকারদের কাছ থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকিংয়ের বিষয়টি রুখে দেয়। প্ল্যাটফর্মের মধ্যে নন-ভ্যারিফায়েড অ্যাকাউন্টের সংখ্যা হ্রাস করে শুধুমাত্র প্ল্যাটফর্মে স্প্যাম মেসেজগুলোর সংখ্যা কমিয়ে দেবে না বরং ব্যবহারকারীদের বিশ্বব্যাপী প্রিয়জনের সাথে যোগাযোগের জন্য আরও দক্ষ এবং স্থিতিশীল অ্যাপ্লিকেশন তৈরি করবে। পাশাপাশি, ভাইবার ভবিষ্যতে বায়োমেট্রিক সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে কাজ করছে।

এ নিয়ে রাকুতেন ভাইবারের প্রধান তথ্য কর্মকর্তা আমির ইশ-শালোম বলেন, ভাইবার ব্যবহারকারীদের গোপনীয়তা ও সুরক্ষার বিষয়টি সব সময়ই প্রাধান্য দিয়ে থাকে। ব্যবহারকারীদের একটি সুরক্ষিত, এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপের সেবা প্রদানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং নতুন এই ফিচারটি এ অ্যাপটিকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে আমরা প্রত্যাশা করছি।

তিনি বলেন, টু-স্টেপ ভ্যারিফিকেশন আমাদের ব্যবহারকারীদের নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ কমিয়ে দিবে এবং প্ল্যাটফর্ম সুরক্ষিত রাখতে ভাইবার যে সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করছে তা ব্যবহারকারীদের পাশাপাশি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকেও আশ্বস্ত করবে।

খুব শিগগিরই ভাইবারের টু-স্টেপ ভ্যারিফিকেশন ফিচারটি বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে উন্মোচন করা হবে।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa