ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুলিস্তানে ‘দোয়েল’ ল্যাপটপ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মার্চ ৫, ২০১২
গুলিস্তানে ‘দোয়েল’ ল্যাপটপ

দেশি ব্র্যান্ডের ল্যাপটপ ‘দোয়েল’ নিয়ে দেশের সাধারণ প্রযুক্তিপ্রেমীদের প্রত্যাশা বাড়ছেই। বাস্তবে এ ব্র্যান্ড নিয়ে তৈরি হয়েছে গ্রাহক হতাশা।

চারটি মডেল নিয়ে যাত্রা শুরু করলেও এরই মধ্যে সবচেয়ে কমমূল্যের ‘দোয়েল-২১০২’ মডেলের উৎপাদন আপাতত বন্ধ আছে।

এদিকে টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) ছাড়া অন্য কোথাও থেকে দোয়েল পাওয়া যাবে কি না তা নিয়েও আছে অন্তহীন সংশয়। সাধারণ মানুষের কাছে যেন দোয়েল অধরাই রয়ে যাবে। উৎপাদনে ধীরগতি এবং পণ্যমান নিয়েও আছে যথেষ্ট সমালোচনা।

দোয়েল উৎপাদন এবং বাজারজাতকরণ সংস্থা টেশিস দোয়েল বিক্রির জন্য কোনো প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দেয়নি। তবুও বাজারে টেশিস ছাড়াও দোয়েল বিক্রি হচ্ছে অভিযোগ আছে।

এ মুহূর্তে সরকারের নির্ধারিত দোয়েল ‘অ্যাডভান্সড-১৬১২’ মডেল ২৬ হাজার ৮০০ টাকা (কালো রঙ) এবং দোয়েল ‘স্ট্যান্ডার্ড-২৬০৩’ মডেল ২০ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

এরই মধ্যে টঙ্গী ছাড়াও রমনার টেশিস বিক্রয় কেন্দ্র থেকে দোয়েলের এ দু’টি নির্দিষ্ট মডেলের বিক্রি শুরু হয়েছে। এ কার্যক্রম ফেব্রুয়ারির শেষ থেকে শুরু হয়েছে। টঙ্গী ও গুলিস্তানের টেশিস নির্ধারিত বিক্রয় কেন্দ্র ছাড়া দোয়েল ল্যাপটপ না কিনতে জনসাধারণকে পরামর্শ দিয়েছে সরকার।

দোয়েলের দেশি উৎপাদন সূত্র জানিয়েছ, এ মুহূর্তে টঙ্গীর টেশিস উৎপাদন কারখানায় দোয়েল তৈরি খুবই ধীরগতিতে। পণ্যের সরবরাহ কমতি এর অন্যতম প্রধান কারণ। এ মুহূর্তে গুলিস্তানের বিটিসিএল এক্সচেঞ্জ ক্যাম্পাস রমনা থেকে দোয়েল বিক্রি কার্যক্রম নতুনভাবে শুরু হয়েছে।

এছাড়া দেশব্যাপী দোয়েলের সরবরাহ এখনও শুরু হয়নি। ফলে সাধারণ দেশি প্রযুক্তিপ্রেমীদের জন্য দোয়েল প্রায় অনিশ্চিতই হয়ে পড়ছে।

গত ১১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোয়েল ল্যাপটপে বিপণন কার্যক্রম উদ্বোধন করেন। এরপরই ১০ হাজার টাকায় স্বল্পসংখ্যক নেটবুকের বিতরণ শুরু হয়। তবে এ দামে নেটবুকের বিক্রি এখন বন্ধ আছে।

বাংলাদেশ সময় : ১৯০২ ঘণ্টা, মার্চ ৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।