ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘সফটওয়্যার পার্ক’ নিয়ে অনিশ্চয়তা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, মার্চ ১, ২০১২
‘সফটওয়্যার পার্ক’ নিয়ে অনিশ্চয়তা

২০১০ সালের ৩ আগস্ট প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের প্রথম সভায় কাওরানবাজারস্থ জনতা টাওয়ারকে দেশের প্রথম ‘সফটওয়্যার টেকনোলজি পার্ক’ হিসেবে গড়ে তোলার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।

এরপর এ প্রকল্প বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কে বরাদ্দ প্রদানের সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

কিন্তু প্রয়োজনীয় বাজেট বরাদ্দ না থাকায় এর উন্নয়ন কাজে শুরুতেই ভাটা পড়ে।

এরই মধ্যে এ প্রকল্পের বাস্তবায়ন নিয়ে উঠেছে নানা প্রশ্ন। এক অর্থে অনিশ্চিত হয়ে পড়েছে এ প্রকল্প। এর সঙ্গে সংশ্লিষ্ট সংগঠনগুলোও একমত হয়েছেন।

এ টাওয়ারকে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে সফটওয়্যার টেকনোলজি পার্ক হিসেবে গড়ে তোলার জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) আহ্বান করা হয়। এরপর রিকোয়েস্ট ফর প্রোপোজাল (আরএফপি) আহ্বান করা হয়। গত ক মাসে প্রাপ্ত অফারগুলো যথাযথ প্রক্রিয়ায় যাচাই-বাছাই করে চূলচেরা বিশ্লেষণ করে একটি প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়। নিয়ম অনুযায়ী তা আইন মন্ত্রণালয়ের (অনুমোদন) এর জন্য প্রেরণ করা হয়।    

গত ৯ ফেব্রুয়ারি ডিজিটাল টাস্কফোর্সের নির্বাহী কমিটির সভায় এ বিষয়টি উত্থাপিত হয়। অবিলম্বে কার্যাদেশ প্রদান করে সফটওয়্যার টেকনোলজি পার্কের কার্যক্রম সম্পন্ন করে এ বছরের সেপ্টেম্বরের মধ্যে তা চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গত ১৫ ফেব্রুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত হাইটেক পার্ক অথরিটির সভায় মার্চ মাসের প্রথম সপ্তাহের মধ্যে কার্যাদেশ দেওয়া এবং সেপ্টেম্বরের মধ্যে একে পুরোপুরি চালু করার জন্য আইন মন্ত্রণালয়ের অনুমোদনের (ভেটিং) জন্য পাঠানোর সিদ্ধান্ত হয়।

এরই মধ্যে আইন মন্ত্রণালয় থেকে অনুমোদন এসেছে। এখন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষা। এ সভায় সফটওয়্যার টেকনোলজি পার্ক বরাদ্দের জন্য ৪ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। এ অবস্থায় গত ১৬ ফেব্রুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী নির্মানাধীণ পার্কটি পরিদর্শন করেন। এ ছাড়াও এ সাবির্ক কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দেন।

গত ২২ ফেব্রুয়ারি বেসিস সফটএক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী ৬ মাসের মধ্যে সফটওয়্যার টেকনোলজি পার্ক কার্যকর করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। তবুত এ প্রকল্প বাস্তবায়ন নিয়ে এখনও শঙ্কা কাটেনি। বরং আরও দৃঢ় হচ্ছে।

এর ফলে গত ২০ মাসের সফটওয়্যার টেকনোলজি পার্ক প্রতিষ্ঠার সব প্রক্রিয়া নস্যাৎ হয়ে যাওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্ট মহলগুলো। ফলে দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন অনিশ্চিতার পথে এগোচ্ছে।

জনতা টাওয়ারে ‘সফটওয়্যার টেকনোলজি পার্ক’ স্থাপন কার্যক্রম বিলম্বিত বা স্থগিত হলে সফটওয়্যার খাতে বাংলাদেশের সব ধরনের অর্জন ও প্রাপ্তিগুলো গতিহীন হয়ে পড়বে। এত আইটি সংশ্লিষ্ট ব্যবসায়ী, দেশি-বিদেশি উদ্যোক্তা, বিশেষজ্ঞ এবং তরুণ আইটি পেশাজীবিরা উৎসাহের দিক থেকে ক্ষতিগ্রস্ত হবে বলে সংশ্লিষ্ট মহলগুলো আশঙ্কা প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময় ২০৫০ ঘণ্টা, মার্চ ১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।