ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মজিলার স্মার্টফোন অপারেটিং সিস্টেম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, মার্চ ৩, ২০১২
মজিলার স্মার্টফোন অপারেটিং সিস্টেম

সাম্প্রতিক সময়ের প্রতিশ্রুতি পুরণের অংশস্বরুপ ব্রাউজার নির্মাতা মজিলা `মোবাইল ওয়ার্ল্ড কঙগ্রেস ২০১২` তে হাজির করেছে নিজস্ব স্মার্টফোন অপারেটিং সিস্টেম। বুট২জেকো নামে পরিচিত এই অপারেটিং সিস্টেমের কার্যাবলী ভিডিও চিত্রের মাধ্যমে প্রদর্শন করা হয় মোবাইল বিশ্বের মহামিলন মেলায়।

ধারণাকৃত তথ্য মতে, মজিলা সঠিক নির্দেশনার মাধ্যমে এই প্রজেক্ট পরিচালনা করবে যেটি বর্তমানে পক্রিয়াধীন রয়েছে।

মজিলা সুত্র জানিয়েছে, এ প্রকল্পটির সহযোগী হিসেবে কয়েকেটি প্রতিষ্ঠান পুরোপুরিভাবে সম্পৃক্ত হয়েছে। এছাড়া প্রদর্শিত ভিডিও চিত্রে প্রতীয়মান হয় বুট২জেকো স্মার্টফোনের মৌলিক কার্যক্রম নিরবিচ্ছিন্নভাবে পরিচালিত করতে সক্ষম। বেশ কটি গেম পাশাপাশি ওয়েব ব্রাউজিং, কল , ভিডিও এবং গুগল ম্যাপের সেবা পাওয়া যাবে এই ওএসযুক্ত স্মার্টফোনে।

মজিলা আরো জানিয়েছে, এটা আসলে অন্য প্রতিদ্বন্দীদের মত নয়। তাদের পরিকল্পনা অপারেটিং সিস্টেমটি সবার জন্য উন্মুক্ত রাখা। ব্যবহারকারীরা চাইলেই এর সোর্স কোর্ড সবসময় সংগ্রহ করতে পারবে।

প্রসঙ্গক্রমে, আনা হয় স্যামসাং এর নাম। এখন পর্যন্ত এ প্রতিষ্ঠানের প্রকল্পের জন্য কোনো হার্ডওয়্যার সহযোগী হয়নি। যেটি স্যামসাং গ্যালাক্সি এস ১১ এর পরিবর্তনশীল একটি ভার্সন।

এদিকে মোবাইল নেটওয়ার্ক অপারেটর টেলিফোনিকা মজিলাকে কথা দিয়েছে, ওএস যুক্ত হ্যান্ডসেটে কম খরচে সেবা দেওয়া হবে যাতে করে বাজারের ভাল অবস্থান তৈরি হয়। এছাড়া ডিউটসসি টেলিকম ইনোভেশন ল্যাব সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার প্রস্তাব রেখেছে।  

আলোচকদের ধারণা, যাদেরকে অর্থাৎ সহযোগী ছাড়া মজিলার বাস্তব অস্তিত্বে ফারাক থাকবে। তাছাড়া এ ঘটনায় অর্থাৎ নতুন ওএসযুক্ত মোবাইল অন্যান্য প্রতিদ্বন্দীদের অর্থ চালু রাখার কারণ হয়ে দাড়াবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।