ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়া ডেভেলপার ডে অনুষ্ঠিত

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, মার্চ ৪, ২০১২
নকিয়া ডেভেলপার ডে অনুষ্ঠিত

নকিয়া দেশের প্রতিশ্রু“তিশীল অ্যাপলিকেশন্স এবং গেমস ডেভেলপারদের জন্য দুই দিনব্যাপী কারিগরি কর্মশালার আয়োজন করে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সম্ভাবনাময় তরুণ শিক্ষার্থী ‘নকিয়া ডেভেলপার ডে’ শীর্ষক এ কর্মশালায় অংশ নেন।



এ কর্মশালায় মোবাইল অ্যাপলিকেশন্স ছাড়াও মোবাইল গেমিং প্রডাকশন্স বিষয়ে একটি আলাদা অধিবেশনের আয়োজন করা হয়। এ মুহূর্তে জীবনযাত্রায় মোবাইল অ্যাপলিকেশন্স শিল্পমাধ্যম হয়ে উঠেছে।

এটি মানুষের মধ্যে মূল্যবোধ জাগ্রত করার সঙ্গে জ্ঞান ও তথ্যের চাহিদা তৈরি এবং তা পরস্পরের সঙ্গে বিনিময়ে অবারিত সুযোগ এনে দিয়েছে। আমাদের ক্ষুদ্র মোবাইল ডিভাইস বা হ্যান্ডসেট ব্যবহারকারীরা রাজশাহীতে বসে আবহাওয়ার পূর্বাভাস জানতে পারেন। আবার খুলনায় বসবাসকারী কোনো এসএসসি পরীক্ষার্থীও তার পরীক্ষার ফলাফল পেতে পারেন।

একইভাবে রংপুরে অবস্থান করেও কোনো কোনো ক্ষুদ্র বিনিয়োগকারী এক মুহূর্তেই শেয়ার ওঠানামার তথ্য জানতে পারেন। গ্রাহকদের চাহিদার কথা বিবেচনায় নিয়ে মোবাইল ফোনে প্রয়োজনীয় অ্যাপলিকেশন সুবিধা যুক্ত করায় এসব সম্ভব হয়েছে।

মোবাইল অ্যাপলিকেশন্সের ব্যবহার বাড়ানো বা তা জনপ্রিয় করে তুলতে নকিয়া নেতৃত্ব দিয়ে আসছে। এর মাধ্যমে ইন্টারনেটের জগতে সংযোগ-সম্পর্কে তৈরিত সুযোগ আরও বেড়েছে।

এজন্য নকিয়ার স্টোরে আছে হাজারো অ্যাপলিকেশেন্স। এখান থেকে গ্রাহকেরা বিনামূল্যে নিজেদের চাহিদা ও প্রয়োজনে যত খুশি তত অ্যাপলিকেশন ডাউনলোড করতে পারবেন। প্রতি মাসে ৩০ লাখ অ্যাপলিকেশন ডাউনলোড হয়ে থাকে। এ তালিকায় নকিয়া বাংলাদেশ আছে শীর্ষ বিশ্বের ২০টি দেশের তালিকায়।

বাংলাদেশ সময় ১৯২১ ঘণ্টা, মার্চ ৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।