ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ‘ইনফোকম’ আসর

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, মার্চ ৪, ২০১২
ঢাকায় ‘ইনফোকম’ আসর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশ এগোচ্ছে। এরই মধ্যে আইসিটি খাতকে দেশের প্রধান সম্ভাবনাময় খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে।



বিশ্বপ্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে তথ্যপ্রযুক্তি বিকল্প নেই। এ ছাড়াও আধুনিক জাতি হিসেবে নিজেদেরকে তৈরি করতে, তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার এবং বাণিজ্যের সম্প্রসারণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত হবে।

বিভিন্ন দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সঙ্গে পরিচয়, ব্যবসায়িক অভিজ্ঞতার বিনিময় এবং এ খাতে ব্যবসায়িক সম্পর্ক স্থাপন ও উন্নয়নের উদ্দেশ্যে ৬ মার্চ থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে ‘ইনফোকম টেক বাংলাদেশ-২০১২’ প্রদর্শনী।

‘ব্যবসা হবে সীমানা বিহীন’ এ লক্ষ্য নিয়ে এ প্রদর্শনীতে বাংলাদেশসহ বিভিন্ন দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ করবে। এতে আন্তঃদেশীয় ব্যবসায়িক সম্পর্ক স্থাপন ও উন্নয়নের পথ আরও সুনিশ্চিত হবে।

আইসিটি, টেলিকমিউনিকেশন, ইন্টারনেট, ব্রডব্যন্ড এবং স্যাটালাইট ও ব্রডকাস্ট ছাড়াও সংশ্লিষ্ট খাতের প্রতিষ্ঠানগুলোর আন্ত-ব্যবসায়ীক সম্পর্কের উন্নয়নে এ খাতের সম্প্রসারণ নির্ভরশীল। এ খাতের প্রতিষ্ঠানগুলো একটি প্ল্যাটফর্মে এসে পরস্পরের মধ্যে ব্যবসায়ীক সর্ম্পক তৈরির মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ প্রদর্শনীতে কনফারেন্স, বিটুবি মিটিং, সেমিনার, ট্রেনিং ছাড়াও বিভিন্ন নেটওয়ার্কিং ইভেন্টের মাধ্যমে সরকার ও নীতিনির্ধারক, দেশি-বিদেশি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা, ব্যবসায়িক সংগঠনগুলোর আন্তঃযোগাযোগ, আলোচনা ও তথ্য বিনিময়ের মাধ্যমে ব্যবসায়িক উন্নয়ন ও সম্প্রসারণে গুরুত্ব ভূমিকা রাখবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী সৈয়দ আবুল হোসেন এ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সচিব রফিকুল ইসলাম, বিসিসির নির্বাহী পরিচালক ড. গেনেন্দ্র এন বিশ্বাস, আইএসপিএবি সভাপতি আক্তারুজ্জামান মঞ্জু, বাকোর সভাপতি আহম্মেদ হক ববি এবং বিসিটি ও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার। বিডিওএসএন সাধারণ সম্পাদক মুনির হাসান এ অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন।

ইনফোকম টেক বাংলাদেশ-২০১২ প্রদর্শনীর আয়োজক আই-স্টেশন লিমিটেড। সহআয়োজক ভারতের বিই এক্সপোজিশন। এ আয়োজনে সহযোগিতা করছে বিসিসি, আইএসপিএবি, বাকো, বিসিটি ও বিডিওএসএন, বিআইজেএফ, বিআইআইসি ছাড়াও সংশ্লিষ্ট সংগঠন এবং প্রতিষ্ঠান।

এ প্রদর্শনীর উপদেষ্টা বিডিওএসএন এর সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ইনফোকম টেক বাংলাদেশ ২০১২’ টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সচেতনতা ও ব্যবহার বৃদ্ধি সর্বপরি এ খাত সংশ্লিষ্ট ব্যবসায়ীদের মধ্যে ব্যবসায়িক সর্ম্পক উন্নয়ন ও ব্যবসায়ের সুবিধা বৃদ্ধিতে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ প্রদর্শনীর তিন দিনই নিবন্ধন করে বিনামূল্যে প্রবেশ করা যাবে। এ ছাড়াও কনফারেন্স এবং সেমিনারেও অংশগ্রহণে কোনো প্রবেশমূল্য নেই। এ ইনফোকম প্রদর্শনীর গণমাধ্যম হিসেবে কাজ করবে এটিএন নিউজ, কমপিউটার বার্তা, কমপিউটার জগৎ এবং বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

এ প্রদর্শনী চলাকালে প্রদর্শক ও ব্যবসায়ীসহ উদ্যোক্তাদের সম্মানে ইন্ডাস্ট্রি নাইট এবং বিভিন্ন সেমিনার আয়োজিত হবে। এতে সরকারের নীতিনির্ধারণী মহলের গুরুত্বপূর্ণ ব্যক্তি, দেশ বিদেশের তথ্যপ্রযুক্তিবিদ, বিশেষজ্ঞ, ব্যবসায়ী এবং উৎসাহী ব্যক্তিরা অংশগ্রহণ করবেন। আগ্রহীরা (www.infocommbd.com) এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১৯৪৭ ঘণ্টা, মার্চ ৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।