ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘গ্লোবাল মোবাইল অ্যাওয়ার্ড’ ঘোষণা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, মার্চ ৪, ২০১২
‘গ্লোবাল মোবাইল অ্যাওয়ার্ড’ ঘোষণা

স্পেনের বার্সেলোনায় আয়োজিত মোবাইল ওয়ার্ল্ড কঙগ্রেস ২০১২ এর আসরে অংশ নিয়েছিল তথ্যপ্রযুক্তি বিশ্বের খ্যাতিমান প্রতিষ্ঠানগুলো। স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষ হতে সেরা পণ্য নিয়ে হাজির হয় তারা।

এসব প্রতিষ্ঠানের মধ্যে থেকে ‘বার্ষিক গ্লোবাল মোবাইল অ্যাওয়ার্ড ২০১২’ এর সেরা বিজয়ীদের নাম ঘোষণা করেছে জিএসএম। বিজয়ীদের তালিকায় আছে বিশ্ব সমাদৃত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল, স্যামসাং নকিয়ার নাম। স্যামসাং একই সাথে দুটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে।

এই আয়োজনে প্রযুক্তিভিত্তিক অসংখ্য বিষয় নিয়ে বিশ্বের ৬০০ টি প্রতিষ্ঠান অংশ নেয়। উল্লেখ্য, সারা বিশ্বের ১৭০ জন বিজ্ঞের একটি দল জুরি বোর্ড পরিচালনায় ছিলেন। তারা বিভিন্ন ক্যাটাগরিতে মনোনয়ন প্রাপ্তদের মধ্যে বর্ষ সেরা বিজয়ীদের নির্বাচিত করেছে।

কোরিয়ান নির্মাতা স্যামসাং এর দখলে নেওয়া দুটি মূল্যবান অ্যাওয়ার্ডের একটি ‘ডিভাইস ম্যানুফেকচারার অব দ্যা ইয়ার’ এবং ‘বেস্ট স্মার্টফোন অ্যাওয়ার্ড’ জিতেছে গ্যালাক্সি এস ১১। একই ক্যাটাগরিতে মনোনয়ন প্রাপ্ত নকিয়া লুমিয়া ৮০০, অ্যাপল আইফোন ৪এস, এইচটিসি এর ডেজায়ার এস এছাড়া স্যামসাং এর গ্যালাক্সি নেক্সাসের সঙ্গে পাল্লা দিয়ে পুরস্কারটি জিতেছে গ্যালাক্সি এস ১১।

এমন ফলাফল নকিয়ার জন্য সন্তোষজনক না হলেও একেবারে নিরাশ হয়ে ফিরেনি কেননা নকিয়া সি৩-০০ ‘বেস্ট ফিচার ফোন’ ক্যাটাগরি জয় করে প্রতিষ্ঠানের সম্মান বজায় রেখেছে। এমনকি নকিয়ার সিবলিং সি৩-০১ এবং সি২-০৩ এর সঙ্গে পাল্লা দিতে হয়েছে। যদিও অ্যান্ড্রুয়েড পণ্য স্মার্টফোনের বাজার নেতৃত্বে ছিল। কিন্তু  ট্যাবলেট এরিনার পিকচার আশাব্যঞ্জক না হওয়ায় উদ্বিগ্ন ছিল।

অ্যাসার আইকোনিয়া ট্যাব এ৫০০, অ্যামাজন কিন্ডল ফায়ার, আসুস ই প্যাড ট্রান্সফরমার প্রাইম এবং স্যামসাং গ্যালাক্সি ট্যাব ১০ সবগুলো পণ্যকে অ্যাপল আইপ্যাড ২ এর সাথে লড়তে হয়েছে এবং সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে তাদের। এদিকে আগের বছরের মতই রোভিও এন্টারটেইনমেন্ট অ্যাঙ্গরি বার্ডস রিও এর জন্য ‘বেস্ট মোবাইল অ্যাপলিকেশন’ জিতেছে। বিস্তারিত জানতে এই follwo this link যেতে হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।