ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্রাউজ তথ্য দেবে ফায়ারফক্স

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, মার্চ ৪, ২০১২
ব্রাউজ তথ্য দেবে ফায়ারফক্স

সম্প্রতি ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, জনপ্রিয় ওয়েব ব্রাউজার ফায়ারফক্স নতুন একটি আ্যড-অন অবমুক্ত করেছে। এর মাধ্যমে অনলাইন ব্যবহারকারীরা তাদের ব্রাউজিং করা তথ্য যে সব প্রতিষ্ঠান দেখছে তাদেরকে তাৎক্ষণিক দেখতে পারবেন।



যুক্তরাজ্যের অ্যাডেনবার্গে অনুষ্ঠিত টেকনোলজি, এন্টারটেইনমেন্ট অ্যান্ড ডিজাইন কনফারেন্সে মজিলা আনুষ্ঠানিকভাবে এই সেবা অবমুক্ত করে। অ্যাড-অন মজিলার নিজস্ব পণ্য।

একই প্রতিবেদনে গুগলের বিতর্কিত নতুন গোপনীয়তার নীতিমালা প্রসঙ্গ উঠেছে গুগল যেটা অগ্রসরের জন্য প্রাণপন চেষ্টা চালাচ্ছে। গুগলের ব্যবসা বিজ্ঞাপনভিত্তিক। তাই বিলিয়ন ডলারের বিজ্ঞাপন ব্যবসা শক্ত করতে ব্যবহারকারীর তথ্যনির্ভর হয়ে পড়ছে। আলোচকরা ধারণা করছে এ কারণে এমন নীতিমালা তৈরি করেছে গুগল। অন্যান্য দেশে অনুমতিহীন ব্যক্তিগত তথ্যাদীর ব্যবহার অবৈধ। অথচ এই প্রকারের নীতিমালা জনপ্রিয় আ্যন্ড্রুয়েড ফোন, ইউটিউব,জিমেইল এবং ব্যবহারকারীদের ব্যক্তিগত ব্রাউজিং চালু হয়েছে।

উল্লেখ্য, ২০১০ সালে বিজ্ঞাপন ব্যবসা থেকেই শুধু গুগলের আয় হয় প্রায় ২৮ বিলিয়ন ডলার।

এদিকে মজিলা’র প্রধান নির্বাহী গ্যারি কোভ্যাক্স জানিয়েছেন, এই আ্যড-অন এর সাহায্যে ব্যবহারকারীরা নেপথ্যের যেসব বিজ্ঞাপন প্রতিষ্ঠান বা কোনো তৃতীয়পক্ষ তাদের আনলাইন গতিবিধি পর্যবেক্ষণ করবে, তাদের সম্পর্কে জানতে পারবে।

মজিলা ফায়ারফক্স বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় ওয়েব ব্রাউজার। বর্তমানে তাদের এ অবস্থান এখন গুগলের ওয়েব ব্রাউজার ক্রোম এর ক্ষেত্রে হুমকি হয়ে দাড়াবে বলে ধারণা করছে আলোচকরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।