ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ইনফোকম প্রদর্শনী

সাব্বিন হাসান, ভেন্যু থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, মার্চ ৬, ২০১২
ঢাকায় ইনফোকম প্রদর্শনী

‘ব্যবসা হবে সীমানা বিহীন’ এ লক্ষ্য নিয়ে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে তিন দিনব্যাপী ইনফোকম প্রদর্শনী। এখানে বাংলাদেশসহ বিভিন্ন দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানগুলো অংশগ্রহণ করছে।

এতে আন্তঃদেশীয় ব্যবসায়িক সম্পর্ক স্থাপন ও উন্নয়নের পথ আরও সুনিশ্চিত হবে বলে আয়োজক সূত্র বাংলানিউজকে জানিয়েছে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কেও (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান অনুষ্ঠানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কল সেন্টার অ্যাসোসিয়েশনের (বাকো) সভাপতি আহম্মেদ হক ববি এবং ব্যাংকার্স সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার এবং এ আয়োজনের আহবায়ক সুফী ফারুক ইবনে আবু বকর।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশ এগোচ্ছে। এরই মধ্যে একে প্রধানতম সম্ভাবনাময় খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশ্বপ্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে তথ্যপ্রযুক্তি বিকল্প নেই। এ ছাড়াও আধুনিক জাতি হিসেবে নিজেদেরকে তৈরি করতে, তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার এবং বাণিজ্যের সম্প্রসারণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন নিশ্চি হবে।

দক্ষিণ এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সঙ্গে পরিচয়, ব্যবসায়িক অভিজ্ঞতার বিনিময় এবং এ খাতে ব্যবসায়িক সম্পর্ক স্থাপন ও উন্নয়নের উদ্দেশ্যে ৬ মার্চ থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে ‘ইনফোকম টেক বাংলাদেশ-২০১২’ শীর্ষক প্রদর্শনী।

আইসিটি, টেলিকমিউনিকেশন, ইন্টারনেট ও ব্রডব্যন্ড এবং স্যাটালাইট ও ব্রডকাস্ট ছাড়াও সংশ্লিষ্ট খাতের প্রতিষ্ঠানগুলোর আন্ত-ব্যবসায়ীক সম্পর্কের উন্নয়নে এ খাতের সম্প্রসারণ নির্ভরশীল। এ খাতের প্রতিষ্ঠানগুলো একটি প্ল্যাটফর্মে এসে পরস্পরের মধ্যে ব্যবসায়ীক সর্ম্পক তৈরির মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ প্রদর্শনীতে কনফারেন্স, বিটুবি মিটিং, সেমিনার, ট্রেনিং ছাড়াও বিভিন্ন নেটওয়ার্কিং ইভেন্টের মাধ্যমে সরকার ও নীতিনির্ধারক, দেশি-বিদেশি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা, ব্যবসায়িক সংগঠনগুলোর আন্তঃযোগাযোগ, আলোচনা ও তথ্যের বিনিময়ের মাধ্যমে ব্যবসায়িক উন্নয়ন ও সম্প্রসারণে গুরুত্ব ভূমিকা রাখবে।

এ প্রদর্শনীতে তিন দিনই নিবন্ধন করে বিনামূল্যে প্রবেশ করা যাবে। এ ছাড়াও কনফারেন্স এবং সেমিনারেও অংশগ্রহণে কোনো প্রবেশমূল্য নেই।

ইনফোকম টেক বাংলাদেশ-২০১২ প্রদর্শনীর আয়োজক আই স্টেশন লিমিটেড। সহআয়োজক ভারতের বিই এক্সপোজিশন। এ আয়োজনে সহযোগিতা করছে বিসিসি, আইএসপিএবি, বাকো, বিসিটি ও বিডিওএসএন, বিআইজেএফ, বিআইআইসি ছাড়াও সংশ্লিষ্ট সংগঠন এবং প্রতিষ্ঠান।

এ ছাড়াও প্রদর্শনীতে গেটওয়ে লেবেল সিকিউরিটি ‘সাইবারোম’ এর নেটজেনি সফটওয়্যার নিয়ে কমপিটউটার সোর্স, তরুণ সফটওয়্যার শিল্প উদ্যোক্তাদের উৎসাহ দিতে বিজনেস ইনোভেশন অ্যান্ড ইনকিউবিটর সেন্টার, ছোটদের শিক্ষামূলক ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া সফটওয়্যার নিয়ে মাস্টার কমপিউটার, টেকনোলজি সিকিউরিটি সল্যুশন নিয়ে জেডএম, বিডিওএসএন এবং বিআইজেএফ ছাড়াও বেশ কিছু প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

এ ইনফোকম প্রদর্শনীর গণমাধ্যম হিসেবে কাজ করবে এটিএন নিউজ, কমপিউটার বার্তা, কমপিউটার জগৎ এবং বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময় ১৬৩৮ ঘণ্টা, মার্চ ৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।