ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপ স্টোর নিয়ে বিপাকে অ্যাপল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১২
অ্যাপ স্টোর নিয়ে বিপাকে অ্যাপল

বিশ্ব জনিপ্রয় অ্যাপলিকেশন স্টোর নিয়ে চাপের মুখে রয়েছে শীর্ষ স্থানীয় প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান অ্যাপল। সূত্রমতে, ভোক্তা এবং উন্নয়কদের অভিযোগের প্রেক্ষিতে অ্যাপলের এই দুরাবস্থা।

অভিযোগ আনয়নকারীদের দাবি অ্যাপল স্টোরের  নিরাপত্তা ব্যবস্থা নাজুক। তাই নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নের দাবি করে তারা।

উল্লেখ্য, অনলাইনে শতাধিক পোস্ট আসার পর বিষয়টি জনসম্মুখে প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। প্রতিবেদনে
রয়ান মেথিউ পিয়ারসন নামের এক ব্যক্তির বিবৃতি দিয়ে খবর প্রকাশ হয়। যেখানে বলা হয় আইফোনের আইমবস্টার নামের গেম কেনার জন্য তিনি অ্যাপল স্টোরে অর্থ প্রেরণ করে। দুর্ভাগ্যবশত কখনও গেমটি উপভোগের সুযোগ পায়নি বলে প্রতারণার স্বীকার হয়েছে বলে জানান রয়ান।  

সে অ্যাপল ও তাদের ব্যাংক সম্পর্কে এ বিষয়টি উঠিয়েছিলেন। সবশেষ অ্যাপল সমাধানে আসে অর্থ ফেরত দেওয়ার জন্য। এমন ঘটনার স্বীকার শুধু পিয়ারসনই নয় বলে প্রতিবেদনে জানানো হয়।  

শতাধিক অনলাইন প্রতিষ্ঠান অ্যাপলের আইটিউনস সম্পর্কে মন্তব্য করেছে মূলত অ্যাপ স্টোর নিরাপদ নয়। এদিকে  সফটওয়্যার প্রতিষ্ঠান স্প্রে ফক্স এর প্রধান নির্বাহী ডেভিড ইডারি অ্যাপল স্টোরে গেম বিপণনকারী জানিয়েছে, এর কারণ অ্যাপ স্টোর খুব জনপ্রিয় এছাড়া এসব সিকিউরিটি শুধু ধারাবাহিকভাবে কার্যকরী। উন্নয়করা বলছে, প্রতিনিয়ত এমন প্রতারণামূলক লেনদেন চলছে যা তাদের জন্য ক্ষতিকর।

অন্যদিকে অ্যাপল সাপোর্ট ফোরামের ‘আইটিউনস স্টোর অ্যাকাউন্ট হ্যাকড’ এর আলোচনায় ২০১০ সাল এবং বর্তমান সময়ের নজির দেখিয়ে তের শতাধিক জবাব আসে। ১০০-এর অধিক আইটিউনস ব্যবহারকারী গত সপ্তাহে টুইটার মাধ্যমে চুরি যাওয়া তহবিল প্রসঙ্গে অভিযোগ তুলেন।

আশার কথা অ্যাপল অ্যাপল অ্যাপস স্টোরের নিরাপত্তাব্যবস্থা হালনাগাদে কাজ করছে বলে নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।