ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জার্মানিতে সিবিট প্রদর্শনী

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, মার্চ ৮, ২০১২
জার্মানিতে সিবিট প্রদর্শনী

ঢাকা: জার্মানিতে শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় তথ্য প্রযুক্তি মেলা (আইটি) সিবিআটি-২০১২ (CeBIT 2012)। এ মেলায় বাংলাদেশ থেকে অংশ নিয়েছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান, যেগুলো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশনের সদস্য।



মেলার উদ্বোধন হয়েছে ৫ মার্চ সোমবার সন্ধ্যায়। আর মেলা শুরু হয়েছে ৬ মার্চ থেকে। চলবে ১০ মার্চ পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, হাইটেক ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের (বিআইটিকেওএম) প্রেসিডেন্ট ড. ডায়টর ক্যাম্পফসহ আড়াই হাজার ভিআইপি অতিথি হিসেবে অংশ নেন।

সিবিআইটি কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর এ মেলার একটি আয়োজক দেশ থাকে এবং সহযোগী দেশ থাকে। এ বছর মেলার সহযোগী হিসেবে রয়েছে ব্রাজিল। ২০১০ সালে ছিল ভারত।

জার্মার্নির হ্যান্নোভার শহরে অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় এ আইটি মেলায় ৭০টিরও বেশি দেশের চার হাজার দুইশ প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো মেলার ৬ নম্বর হলে স্থান পেয়েছে।

এবারের মেলায় প্রতিদিনই বিশ্বের তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। তবে মূল যে বিষয়টি নিয়ে আলোচনা বেশি হচ্ছে তা হলো, সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলো থেকে ব্যক্তিগত তথ্য চুরির বিষয়টি। কীভাবে এটি নিয়ন্ত্রণ করা যায়, বা ব্যক্তি তথ্যের নিরাপত্তা দেওয়া যায় তা চলছে চুলচেড়া আলোচনা।

বাংলাদেশ সময়: ০৯১২ ঘণ্টা, মার্চ ০৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।