ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন অবয়বে অ্যাপল আইপ্যাড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, মার্চ ৮, ২০১২
নতুন অবয়বে অ্যাপল আইপ্যাড

প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল উচ্চ ক্ষমতা সম্পন্ন পর্দার নতুন আইপ্যাড উন্মোচন করেছে। এটি ২০৪৮ বাই ১৫৩৬ পিক্সেল রেজ্যুলেশন প্রদর্শনক্ষম।

অ্যাপল সুত্র মতে, পণ্যটিতে আরো থাকছে নতুন এ৫এক্স চিপ যা যথাযতভাবে গ্রাফিক্সের কাজ সম্পাদন করতে সক্ষম।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক এর দ্বাবি, পুনরায় সঠিকভাবে নির্মিত এই বৈশিষ্ট্যের পণ্য এনেছে অ্যাপল। পরিসংখ্যান অনুযায়ী বাজারের নেতৃত্ব দিচ্ছে অ্যাপল। কিন্তু এ বছরের শেষে নতুন করে প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে অ্যাপলকে যখন পরিপূর্ণভাবে উইন্ডোজ ৮ সংস্করণের ট্যাবলেট আশানুরুপভাবে বিপণন শুরু হবে।

আইপ্যাড নামে পরিচিত পণ্যটির বৈশিষ্ট্যে আছে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর এছাড়া ৪জিএলটিই নেটওয়ার্কে চলতে সক্ষম হবে। সুত্র মতে, যেখানে এ সেবা পাওয়া যাবে ঠিক উচ্চ গতির ওয়াই ফাই নেটওয়ার্কের মত কাজ করবে। এছাড়া অন্যান্য পণ্যে ব্যবহারকারীরা চাইলে ফাঙ্কশনটির সুবিধা পাবে।

পণ্যটির পুরুত্ব ৯.৪ মিমি., এবং আগের ৮.৮ মিমি. চিকন আইপ্যাড ২ এর চেয়েও সামান্য পাতলা। ওয়াইফাইসহ মৌলিক ১৬জিবি মডেলের দাম পড়বে ৩৯৯ পাউন্ড এবং শীর্ষ শ্রেণীর ওয়াইফাইসহ ৬৪জিবি এবং ৪জি মডেলের মূল্য পড়বে ৬৫৯ পাউন্ড। অ্যাপলের মার্কেটিং প্রধান ফিল স্কিলার জানিয়েছেন, এটি ঠিক আগের ওয়াইফাই সুবিধার ট্যাবলেটের মত অর্থাৎ ব্যাটারি স্থায়িত্ব য়িত ১০ ঘন্টা। তবে ৪জি ব্যবহারের ক্ষেত্রে এই সীমারেখা এক ঘন্টা কমবে।

আগামী ১৬ মার্চ থেকে যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য,কানাডা, জার্মানি, ফ্রান্স,সুইজারল্যান্ড,হংকং, সিঙ্গাপুর, অস্ট্রলিয়া এবং জাপানে বিপণন কার্যক্রম শুরু হবে। উল্লেখ্য, আগের মডেল হ্রাসকৃত ৩২৯ পাউন্ডে বিক্রি হবে। মি. স্কিলার আরো বলেন, দামের দিক থেকে স্কুল পর্যায়ে পণ্যটি যথাযোগ্য । এ সময় প্রতিষ্ঠানটি উন্নতমানের টিভি বক্স আনার ঘোষণা দিয়েছে এখন  যেটি ১০৮০ পিক্সেলের ভিডিও ধারণে সক্ষম। গুণগত মানের ফ্লিম এবং টিভি শো অ্যাপলের আইটিউনস স্টোরে বিপণন করার কথাও জানিয়েছে অ্যাপল।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।