ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্ল্যাকবেরিতে অপেরা মিনি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, মার্চ ৮, ২০১২
ব্ল্যাকবেরিতে অপেরা মিনি

রিসার্চ ইন মোশন (রিম) নির্মিত ব্ল্যাকবেরি পণ্যে অবশেষে এসেছে অপেরা মিনি ব্রাউজার। সম্প্রতি বিষয়টি সুনিশ্চিত করেছে ব্রাউজার নির্মাতা অপেরা।

এমন সুখবর প্রকাশের পরেও ব্ল্যাকবেরি ব্যবহারকারীদের মনে অনাস্থা রয়ে গেছে। যার কারণ বিশ্বের সবথেকে জনপ্রিয় এই মোবাইল ব্রাউজার রিমের স্মার্টফোনে এখন পর্যন্তও ছিল ধরাছোয়ার বাহিরে।

প্রাতিষ্ঠানিক সুত্র মতে, বিশ্বের সর্বস্তরে এই ব্রাউজার ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৬০ মিলিয়ন। এমন সাফল্যের পেছনের কারণ হিসেবে অপেরা মনে করে এর সার্ভার সাইড ডাটা কমপ্রেসন কৌশল। যা ওয়েব পেজকে ৯০ শতাংশ পর্যন্ত সংক্ষেপ করে। এছাড়া বলা হয়েছে, বলা বাহুল্য অপেরা মিনি কেবল ব্যবহারকারীদের জিপিআরএস ডাটার ব্যবহারই কমায় তা নয় ফোন বিলের ক্ষেত্রেও এটি সাশ্রয়ী এবং দ্রুত ওয়েব ব্রাউজিং সুবিধার। আগ্রহীদের উদ্দেশ্যে তাদের অভিমত-ডাটা চার্জ নিয়ে উদ্বিগ্নতা থেকে না

থাকলে এখনও অপেরা মিনি আয়েত্তাধীন করার সম্ভাবনা আছে। যখন অপেরা পেজকে করবে আরো গতিশীল সেই সঙ্গে সাম্প্রতিক ৬.৫ ভার্সনে কিছু চমৎকার সোশ্যাল শেয়ারিং সুবিধা যোগ করা হবে।

উল্লেখ্য, ব্রাউজারটি কিছু হটকি সমর্থিত ফলে বিবি ব্যবহারকারীদের  কি’ পরিচালনা সহজবোধ্য হবে।  

অপেরা মিনি ৬.৫ ভার্সন ডাউনলোড করা যাবে এম.অপেরা.কম অথবা ব্ল্যাকবেরি অ্যাপ ওয়ার্ল্ড থেকে। বর্তমানে অপেরা মিনি সিমবিয়ান, অ্যান্ড্রুয়েড,আইওএস এবং কাউন্টলেস জাভা ফোনে সহজলভ্য।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।