ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হটফাইল‍ও বন্ধ হতে পারে

আরিফুল ইসলাম আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, মার্চ ৯, ২০১২
হটফাইল‍ও বন্ধ হতে পারে

ঢাকা: জনপ্রিয় ফাইল শেয়ারিং সাইট মেগাআপলোড বন্ধের পর এবার বন্ধ হতে পারে আরেক বড় প্রতিষ্ঠান হটফাইল। ওয়েবসাইটটি বন্ধের জন্য এরই মধ্যে আদালতে নানা ধরনের তথ্য জমা দিয়েছে মোশন পিকচার্স অ্যসোসিয়েশন অব আমেরিকা (এমপিএএ)।



এমপিএএ দাবি করেছে এর আগে বন্ধ করে দেওয়া বিভিন্ন পাইরেসি সাইটের চেয়ে হটফাইল তাদের জন্য বেশি ক্ষতিকর। কারণ এই সাইটটি ফাইল আপলোড ও শেয়ারিং এর জন্য ব্যবহারকারীদের অর্থ প্রদান করে। মুক্তি পাওয়ার আগেই অনেক চলচ্চিত্রের অংশ বিশেষ এখানে অবৈধভাবে আপলোড করা হচ্ছে। ফলে লঙ্ঘিত হচ্ছে কপিরাইট আইন।

অভিযোগকারীদের তালিকায় রয়েছে ডিজনি, টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স, ওয়ার্নার ব্রাদার্স, ইউনিভার্সাল, কলাম্বিয়া পিকচার্সসহ বেশ কয়েকটি স্টুডিও। এই প্রতিষ্ঠানগুলো ২০১১ সালের ফেব্রুয়ারি কপিরাইট লংঘনের অভিযোগে আমেরিকার একটি আদালতে হটফাইলের বিরুদ্ধে মামলা করে।
 
তারা মামলায় উল্লেখ করে, হটফাইল মূলত মেগাআপলোডের প্রতিদ্বন্দ্বী হিসেবে ব্যবসা করছে। ফলে ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন হাজার হাজার নির্মাতা।

তবে হটফাইল কপিরাইট আইন মেনে চলে বলে দাবি করেছেন হটফাইলের মালিক আন্তন টিটভ।
 
পশ্চিমা সংবাদমাধ্যমগুলো মনে করছে জনপ্রিয় ফাইল শেয়ারিং সাইট মেগাআপলোড বন্ধ করার পর কপিরাইট লঙ্ঘন বা পাইরেসির অভিযোগে হটফাইলও বন্ধ হয়ে যেতে পারে।
 
বাংলাদেশ সময়: ২৩০৫ ঘণ্টা, মার্চ ৯,২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।