ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিপিআইটি-বেসিস কর্মশালা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, মার্চ ১০, ২০১২
জিপিআইটি-বেসিস কর্মশালা

জিপিআইটি এবং বেসিসের যৌথ উদ্যোগে দ্বিতীয় দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হলে। দিনব্যাপী এ কর্মশালাটি অনুষ্ঠিত হয় ঢাকার বেসিস অফিসের সভাকক্ষে।



বেসিসের সদস্য প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাদের জন্য আয়োজিত এ বিশেষ নলেজ শেয়ারিং এবং প্রশিক্ষণ কর্মশালার এবারের বিষয় ‘মানব সম্পদ ব্যবস্থাপনা’।

এ অনুষ্ঠানে বেসিসের সদস্য প্রতিষ্ঠানের ১৫ জনেরও বেশি সদস্য অংশগ্রহণ করেন। এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জিপিআইটির উপমহাব্যবস্থাপক, লিডারশিপ, পিপলস অ্যান্ড অরগানাইজেশনস, মোহাম্মদ মিজানুর রহমান।

যেকোনো প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের মধ্য যোগসূত্রই হলে মানবসম্পদ ব্যবস্থাপনা। দেশে বিরাজমান শ্রম আইনসহ প্রতিষ্ঠানের নিজস্ব স্বার্থের কথা মাথায় রেখে কর্মচারী নিয়োগ-ছাটাই ছাড়াও চাকরি ক্ষেত্রে নিরাপত্তা, বেতন ভাতাসহ যাবতীয় বিষয়গুলো ব্যবস্থাপনাই মানবসম্পদ ব্যবস্থাপনা।

আর এর দক্ষ চর্চার ওপর প্রতিষ্ঠানের ব্যবসায়িক সফলতার অনেকাংশেই নির্ভর করে। ১৩ বছরের অভিজ্ঞ এবং মানবসম্পদ বিষয়ে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত মিজানুর রহমান কর্মশালায় তথ্যভিত্তিক আলোকপাত করেন।

এ ছাড়া প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে অংশগ্রহণকারীদের বিভিন্ন বিষয়ে মত বিনিময় করা হয়। অন্য সব প্রশিক্ষকদের মধ্যে ছিলেন জিপিআইটির অরগানাইজেশন ডেভেলাপম্যান্ট অ্যান্ড লার্নিং বিশেষজ্ঞ শাকিলা মাহমুদ।

এ কর্মশালায় অংশগ্রহণকারী বেইজ লিমিটেডের ইউ এইচ আরজুমানদ খানম জানান, নিরাপত্তা এবং পদোন্নতিসহ অন্য সব বিষয়গুলোতে গঠন পদ্ধতি অনুযায়ী মানবসম্পদ ব্যবস্থাপনার চর্চা করা উচিত। দেশীয় প্রতিষ্ঠানেই মানবসম্পদ ব্যবস্থাপনায় এ বিষয়গুলো অনুপস্থিত থাকে। এক্ষেত্রে প্রতিষ্ঠান প্রদত্ত নিয়মই অনুসরণ করা হয়ে থাকে।

দেশে প্রচলিত শ্রমআইন ছাড়াও প্রশাসনিক ব্যবস্থাপনা এবং মানবসম্পদ ব্যবস্থাপনার মধ্যকার পার্থক্য গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত। এ ব্যাপারে কর্মশালার জ্ঞান কাজে লাগবে বলে জানান গ্লোবাল (বিডি) নেশান ওয়াইডের জেনারেল ম্যানেজার সিরাজুল ইসলাম।

দক্ষ মানবসম্পদ যে কোনো প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ বিষয়। মানবসম্পদের সর্বোত্তম ব্যবহারে যে কোনো প্রতিষ্ঠানের জন্য অন্যতম চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলা ছাড়াও মানবসম্পদের সুষ্ঠ ব্যবহার এবং কর্মকর্তা কর্মচারীর মধ্যে সুসম্পর্ক স্থাপন করার গুরুত্ব দায়িত্ব হলে মানবসম্পদ উন্নয়ন কর্মকর্তা বা সংশ্লিষ্ট বিভাগের।

মূলত বেসিসের সদস্য প্রতিষ্ঠানের মানবসম্পদ কর্মকর্তা ও কর্মচারীদের দক্ষতা বৃদ্ধিসহ সংশ্লিষ্ট প্রয়োজনীয় বিষয়ভিত্তিক আলোচনা এবং প্রশিক্ষণের জন্যই এ আয়োজন। জিপিআইটি এবং বেসিসের পাঁচ দিনব্যাপী আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার এটা ছিল দ্বিতীয় আয়োজন।

বাংলাদেশ সময় ১৯৫৪ ঘণ্টা, মার্চ ১০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।