ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাংরি বার্ডস এবার মহাকাশে!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, মার্চ ১০, ২০১২
অ্যাংরি বার্ডস এবার মহাকাশে!

অ্যাংরি বার্ডস। এ মুহূর্তের বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং আলোচিত গেম।

এ ব্যতিক্রমধর্মী অনলাইন গেমের প্রভাবে অন্য সব গেমের অবস্থা বেশ নাজুক। এবার আবার নতুন গেমযজ্ঞ দৃশ্যপট নিয়ে মহাকাশেও পা রাখছে অ্যাংরি বার্ডস। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে বহুল জনপ্রিয় এ গেমের ফিনিশ নির্মাতাপ্রতিষ্ঠান ‘রিভো’ মহাকাশ গবেষণাপ্রতিষ্ঠান নাসার সঙ্গে একজোট হয়েছে। এর ফলে অ্যাংরি বার্ডস এখন মহাকাশেও খেলা সম্ভব হবে। এ জন্য তথ্যচিত্র সহায়তা দেবে নাসা।

একটি গেম শুধু নির্মল বিনোদন নয়, বরং শিক্ষামাধ্যম এবং তথ্যের খোরাক হয়ে উঠবে এমনটাই বিশ্বাস করে রিভো। আর এ জন্যই মহাকাশ মিশনে যাচ্ছে অ্যাংরি বার্ডস। এ নতুন সংস্করণের গেমটি আগামী ২২ মার্চ আইওএস, অ্যানড্রইড, পিসি এবং ম্যাক অপারেটিং সিস্টেমে উপভোগ করা যাবে।

নাসার মুখপাত্র ডেভিড ওয়েভার জানান, পরিচিত ঘরানা আর ভিন্ন দৃশ্যপটের চাহিদাতেও অ্যাংরি বার্ডস এবার যাচ্ছে মহাকাশ মিশনে। এটি বর্হিমুখি শিক্ষামাধ্যমের অন্যতম উদ্যোগ। এ জন্য রিভোকে কারিগরি এবং তথ্যচিত্রের সহায়তা দিতে নাসা কাজ করছে।

একটি অনলাইন ভিডিও গেম মজা এবং বিনোদনের সঙ্গে উৎসাহ আর তথ্যের চাহিদা মেটাবে এটা সত্যিই দারুণ উদ্যোগ। আন্তর্জাতিক মহাকাশ গবেষণামাধ্যম সূত্রও এমন কথাই জানিয়েছে।

প্রকৌশলী ডন পেটি জানান, এবারে লাল অ্যাংরি বার্ডস মহাকাশ জয়ে আকাশে উড়বে। মজার মজার সব দৃশ্যপট আর টানটান উত্তেজনায় পরিপূর্ণ এ অনলাইন গেমটি এরই মধ্যে বিশ্ববাজারে হৈ চৈ ফেলে দিয়েছে।

এ গেমের ভক্তরা এখন তাই আনুষ্ঠানিক আত্মপ্রকাশের অপেক্ষায় প্রহর গুণছেন। নির্মাতা রিভো সূত্রও সাফ জানিয়ে দিয়েছে আসছে ২২ মার্চেই শুরু হবে অ্যাংরি বার্ডসের মহাকাশ মিশন।

বাংলাদেশ সময় ২২০৩ ঘণ্টা, মার্চ ১০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।