ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যানড্রইড এখন প্লে স্টোরে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৯ ঘণ্টা, মার্চ ১১, ২০১২
অ্যানড্রইড এখন প্লে স্টোরে

ক্লাউড স্টোরেজভিত্তিক ভিন্ন কর্ম পরিকল্পনা নিয়ে হাজির হয়েছে সার্চ গুরু গুগল। এর ফলে গুগল অ্যান্ড্রুয়েড মার্কেট এখন প্লে স্টোরে রুপান্তরিত হয়েছে।

নতুন সেবা মাধ্যমে ব্যবহারকারীরা এক সঙ্গে কয়েকটি সেবা উপভোগ করতে পারবে। গুগলের প্রচলিত সেবা অ্যান্ড্রুয়েড মার্কেট, গুগল মিউজিক, গুগল মুভি এবং গুগল ইবুকস একত্রীভুত করে পণ্যগুলোর ব্র্যান্ড নামও পুন:নির্ধারিত হয়েছে। এসব তথ্য গুগলের অফিসিয়াল ব্লগে জানানো হয়।

তাই অ্যান্ড্রুয়েড মার্কেটকে এখন থেকে প্লে স্টোর বলা হবে। এছাড়াও এ মাধ্যমের নির্ধারিত পণ্যগুলোর পরিবর্তিত নাম প্লে মিউজিক, প্লে-মুভি এবং প্লে-বুক।

সুত্র মতে, এরই মধ্যে প্রতিষ্ঠানটি তাদের হালনাগাদকৃত এ সেবা কার্যক্রম শুরু করেছে। অ্যান্ড্রুয়েড ২.২ থেকে এর উপরের সংস্করণগুলোতে সেবাগুলো পাওয়া যাবে। ব্যবহারকারীরা ২০ হাজার পর্যন্ত গান বিনামূল্যে ক্লাউড ভান্ডারে জমা রাখতে পারবে এছাড়া ভাড়া হিসেবে মুভি এবং ডাউনলোড করা যাবে অ্যাপলিকেশন, ইবুক। অবশ্য এ মুহূর্তে গুগলের সব ব্যবহারকারীদের জন্য সেবাটি উন্মুক্ত নয়।  

যুক্তরাষ্ট্রবাসীরা কেবল এ সেবার পুরোটা উপভোগ করছে যে মুহূর্তে কানাডা এবং যুক্তরাজ্যে এর মিউজিক সেবাটি এখনও প্রাপ্য নয়। এদিকে অষ্ট্রলিয়ানরা বুকস ও অ্যাপলিকেশন এবং জাপানীরা মুভি ও অ্যাপলিকেশন উপভোগ করছে। আর যারা সেবাটি পেতে উদ্বীগ্ন তারাও অ্যান্ড্রুয়েড মার্কেটের স্থলাভুক্ত প্লে স্টোরে ফ্রি ডাউনলোড করতে পারবে এবং পেইড আ্যাপলিকেশন অপারেটিং সিস্টেম চালিত পণ্যে ব্যবহার করা যাবে।

গুগলের মতে, একত্রিত সেবাগুলোর একটি মাত্র স্বত্তা অর্থাৎ প্রকৃতপক্ষে এদের মধ্যে কোনো ফারাক নেই। বিশেষকরে অঞ্চল অনুযায়ী এ সেবা বাস্তবায়নে সীমিত করা হচ্ছে। এছাড়া এর প্রচলিত অ্যাপলিকেশনের গুণগত মান উন্নয়নে এবং কিছু ম্যালওয়্যার অ্যাপলিকেশন অন্তর্ভূক্তে উন্নয়ন কাজ করবে গুগল। যদিও বিষয়টি স্পষ্ট এটি ট্র্যাক কাজে লাগানো হবে।

উল্লেখ্য, গুগলের অনেক আ্যাপ যা এখনো বেশিরভাগ অ্য্ন্ড্রুয়েড পণ্যে প্রয়োজনের দিকটি পরিলক্ষিত হয়নি। এমনকি হ্যান্ডসেট নির্মাতারা পর্যন্ত বিষয়টিতে একমত হয়েছেন।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।