ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

থ্রিজি আইপ্যাড উন্মোচন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০১২
থ্রিজি আইপ্যাড উন্মোচন

থার্ড জেনারেশনের আইপ্যাড বাজারে আসবে এমন খবর অনেক আগেই এসেছে। অবশেষে খবরটি এখন বাস্তবে রূপ নিয়েছে।

কারণ অপেক্ষিত এ পণ্যটি অ্যাপল বাজারে ছেড়েছে। তবে পণ্যটি থার্ড জেনারেশনের হলেও এর নাম আসলে আইপ্যাড ৩ নয়।
ভক্ত আলোচকদের পূর্বাভাস ও ধারণার কয়েক মাস পর আইকনিক ট্যাবলেটের সাম্প্রতিক এই পুনরাবৃত্তি তাদের জন্য আগের চেয়ে চমকপ্রদ নতুন অনেক বিষয় এনেছে। অ্যাপল সূত্রমতে, পণ্যটি অত্যাধুনিক প্রযুক্তিতে ভরপুর। যাতে আছে কুয়াড কোর গ্রাফিক্স প্রসেসর এবং সবচেয়ে মানসম্মত ছবি প্রদর্শন ক্ষমতার অধিক প্রত্যাশিত রেটিনা। নতুন ৫এমপি আইসাইট ক্যামেরাটি উচ্চ ক্ষমতার ১০৮০পি ভিডিও ধারণক্ষম। আরো আছে ওয়াইফাইসহ ৪জি সংযোগ অপশন। তবে পরিবর্তন ছাড়াই এর ব্যাটারি স্থায়িত্ব ১০ ঘন্টা রাখা হয়েছে ।

নতুন ৯.৭ ইঞ্চির ওলিওফোবিক প্রযুক্তির ডিসপ্লের পিক্সেল আয়তন ২০৪৮ বাই ১৫৩৬। যার মাত্রা বেশিরভাগ কম্পিউটার মনিটরের চেয়েও উচ্চমানের। এছাড়া স্বচ্ছ ছবির জন্য প্রতি ইঞ্চি পিক্সেলের ঘনত্ব ২৬৪। নতুন এ৫এক্স (সক) এর সমন্বয়ে ডুয়্যাল কোর সিপিইউ গঠিত তাই প্রক্রিয়াকরণ ক্ষমতা খুবই তীব্র। এর মূল ক্যামেরার আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলো-ব্যাক লাইট ইল্যুউমিনেশন, ফেস সনাক্তকরণ, ইমেজ স্টাবলাইজেসন এবং সামনের ক্যামেরাটি ভিজিএ প্রযুক্তির।
নতুন আইওএস ৫.১ সংস্করণে পণ্যটি চলবে এটি আইক্লাউড সেবাযুক্ত। সূত্রমতে, বাড়তি সুবিধা হিসেবে এর আইলাইফ ফিচারে আইফটো, গ্যারেজব্র্যান্ড এবং আইমুভি যুক্ত করা হবে।

এদিকে নতুন পণ্যের জন্য অ্যাপল প্রায় ২ লাখ নিজস্ব অ্যাপলিকেশন আর সবমিলিয়ে ৫ লাখ ৮৫ হাজার অ্যাপলিকেশনের অফার ছেড়েছে। এগুলো অ্যাপল স্টোরে পাওয়া যাবে। তাদের প্রত্যাশা ভক্তরা আরো পূর্ণাঙ্গ ও চমকপ্রদ সেবা উপভোগ করতে পারবে।

ওয়াইফাই ভার্সনের  নতুন এ আইপ্যাডের ১৬ জিবি ৪৯৯, ৩২ জিবি ৫৯৯ এবং ৬৪ জিবি ৬৯৯ আর ওয়াইফাইসহ ৪জি এর একই ক্ষমতার মডেলগুলো যথাক্রমে ৬২৯, ৭২৯ এবং ৮২৯ ডলারে পাওয়া যাবে। যদিও এখনও এটি সর্বত্রে ছাড়া হয়নি।
এদিকে অ্যাপলের ১৬ জিবি ওয়াইফাই আইপ্যাড ২ মডেলের মূল্য ২৪ হাজার ৫০০ এবং ওয়াইফাইসহ ১৬জিবি থ্রিজি মডেলের মূল্য ৩২ হাজার ৯০০ রুপী যা নতুন আইপ্যাডের থেকে সাশ্রয়ী।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।