ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আদালতের মুখোমুখি ফেসবুক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০১২
আদালতের মুখোমুখি ফেসবুক

সম্প্রতি কিছু অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠানের কার্যক্রমকে নিয়ে ভারতে প্রচন্ড উত্তেজনা বিরাজ করছে। ইউজার-জেনারেটেড কনটেন্ট এর অভিযোগ এনে ভারত সরকার আদালতে মামলা দায়ের করে।

অভিযোগকৃত প্রতিষ্ঠানের মধ্যে আছে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকসহ আরো ১১ অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান যার মধ্যে গুগলের ইউটিউব ও অরকুটও আছে। যাদের আদালতের মুখোমুখি হওয়ার দিন নির্ধারণ হয় ১৩ মার্চ। সূত্রমতে, ‌‍প্রাক-প্রদর্শন বিষয়বস্তু নিয়ে সরকার কিছু নির্দেশনা দেয়। সেই নিয়মানুযায়ী ঐরূপ বিষয়বস্তু ব্যবহারের অনুপযোগী করবে বলে কথা দেয় কিন্তু তারা নিয়মমাফিক করতে ব্যর্থ হয়।

অভিযোগকারীদের মতে বিষয়গুলো  দেশবিরোধী। কারণ এটি দেশ বিরুদ্ধতা, ঘৃণ্য বার্তা জন্ম দেওয়ার সুযোগ সৃষ্টি করে যা জাতিগতভাবে আপত্তিকর, পুরোপুরি ক্ষতিকর, মানহানিকর বলে গণ্য।

ফেসবুকসহ অন্যদের বিবরণ অনুযায়ী, তারা এসব বিষয়বস্তু অপসারণের দায়িত্বভার গ্রহণ করে। উল্লেখ্য, আগে একবার বিষয়টি সম্পর্কে তাদের জানানো হয়। যেসময় তারা এই দায়িত্ব গ্রহণে অস্বীকার করেন। ব্যাপক ডাটা পর্যবেক্ষণ এবং অপরাধীকে খুঁজতে অপারগতা প্রকাশ করে।

এ প্রসঙ্গে আরো উঠে আসে, সাম্প্রতিককালে সরকার সুনিশ্চিত করেছিল যে সোশ্যাল সাইটগুলোর সেন্সরশীপে কখনও জোরাজুরি করবেনা। কিন্তু অস্পষ্ট এক বার্তায় জানানো হয় কিছু ওয়েবসাইট অবশ্যই নিজ-পর্যবেক্ষণে সমস্যা পরিহার করতে পারবে। কিন্তু আজ ক্ষমতাসীনরা এসব ওয়েব পোর্টালের বিরুদ্ধতা করছে। এরপর কর্তারা সম্ভবত জেলহাজতে পাঠাতে সেই সময়ের মুখোমুখি করবে এমনকি চরম লাঞ্ছনা করে জরিমানা করবে। এছাড়া এমন নিয়মের বেড়াজালে ফেলে এসব ওয়েবসাইট বন্ধ করবে অথবা চীনের মত সেন্সর করবে। এমনই শঙ্কা করছে তারা। অনেকের মতে ওতটা চরম পর্যায়ে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছেনা ভারতের।

এদিকে ভারতের অনলাইন জনসংখ্যার সমৃদ্ধ বাজারের বিষয়টি বিবেচনায় নিয়েছে এফবি ও গুগল। কেবল মোবাইল ইন্টারনেটেই প্রচুর সংখ্যক ব্যবহারকারী বৃদ্ধি পেয়েছে। কিন্তু সোশ্যাল সাইটগুলোকে অভিযুক্ত করায় আয় বৃদ্ধি নিয়ে ভীষণ উদ্বিগ্ন তারা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।