ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ট্যাবলেট আনছে নকিয়া

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, মার্চ ১৭, ২০১২
ট্যাবলেট আনছে নকিয়া

অনেক গুজব রটেছে। নকিয়ার এবারের লক্ষ্য ট্যাবলেট পণ্যের লাভজনক বাজারে প্রবেশ।

আসলে কি ঘটতে যাচ্ছে এ সত্যতাই প্রকাশ পেয়েছে নকিয়ার বিশ্বস্ত সূত্রে।

নকিয়ার ডিজাইন বিভাগের প্রধান মারকো আতিসারি জানান, অ্যাপল আইপ্যাডের সঙ্গে টেক্কা দিতেই নকিয়া ট্যাবলে পিসি তৈরিতে কাজ করছে।

কিন্তু কবে নাগাদ এ পণ্যটি বাজারে আসতে পারে এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য দেওয়া হয়নি। অন্য সব আইপ্যাডের থেকে এটি ব্যতিক্রমী এবং চমৎকার গুণাবলীসম্পন্ন।

কয়েক মাস আগে ‘ডিজিটাইম’ প্রকাশিত খবর চলমান গুজবকে আরও চাঞ্চল্য করে তুলতে জানানো হয়, নকিয়া মাইক্রোসফট উইন্ডোজ-৮ প্লাটফর্মের ১০ ইঞ্চি ট্যাবলেট বাজারে আনছে। এটি কুয়ালকমের ডুয়্যালকোর চিপসেট নিয়ন্ত্রিত।

এ খবরের ভিত্তিতে আলোচকরা বলেন, ট্যাবলেট বাজারে নকিয়ার এ অনুপ্রবেশ আরও বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বাজার তৈরি করবে। কেননা মাইক্রোসফটের সফটওয়্যার বা নকিয়ার কারিগরি গুণাবলীসম্পন্ন পণ্যটি আইপ্যাডকে চ্যালেঞ্জ করবে।

এ ছাড়া ফিনল্যান্ডের বিজনেস ম্যাগাজিন কাউপালেত্তি অপটিওর নেওয়া এক সক্ষা‍ৎকারে আতিসারি বলেন, তার কাজের এক তৃতীয়াংশ সময় দিচ্ছে নতুন ট্যাবলেট তৈরির পেছনে। এখানে প্রত্যাশার সবটুকুই রাখার চেষ্টা করা হচ্ছে।

যদিও নকিয়ার প্রধান নির্বাহী স্টিফেন ইলোপ আগে একবার জানিয়েছিল তারা কিছু বিশেষ লক্ষ্যকে সামনে রেখে এগোচ্ছেন। ডিজিটাইম ডটকমের দাবি আগামী অক্টোবর-নভেম্বরে পণ্যটির বাজারে আনার ঘোষণা আসতে পারে। অবশ্য নকিয়ার শীর্ষ মুখপাত্ররা এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করতে নারাজ।

বাংলাদেশ সময় ১৮৪৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।