ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১৪৯ ডলারে গুগল ট্যাব!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০১২
১৪৯ ডলারে গুগল ট্যাব!

এবারে নতুন চমকের কথা জানাচ্ছে গুগল। এ বছরই গুগল ট্যাবলেট পিসি ‘নেক্সাস’ নিয়ে মাঠে নামার অভাস দিয়েছে অনেকগুলো আন্তর্জাতিক গণমাধ্যম।

তবে গুগল আছে অনেকটাই নীরব দর্শকের মতোই। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ উদ্ভাবনায় গুগল জুটি বেঁধেছে তাইওয়ানভিত্তিক আসুস ব্র্যান্ডের সঙ্গে। যদিও এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্যই দেয়নি গুগল কিংবা অ্যাসুস। তবে পুরোপুরি অ্যানড্রইড ঘরানার এবং স্বল্পমূল্যের ট্যাবলেট পিসি আনছে গুগল এটা নিশ্চিত হয়ে উঠছে।

এ হিসাবে অ্যাপল আইপ্যাড এবং অ্যামাজন কিনডল ফায়ার ট্যাবলেটের তুলনায় গুগল নেক্সাসের সম্ভাব্য দাম হতে পারে ১৪৯ থেকে সর্বোচ্চ ১৯৯ ডলার। এ দাম নিয়ে এরই মধ্যে ব্লগ সাইটগুলোতে ব্যাপক লেখালেখি হচ্ছে।

ব্লগমাধ্যম অ্যানড্রইডমি বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সাপলাই চেইন নির্বাহী মুখপাত্র জানান, গুগল ট্যাবলেট তৈরি করছে তবে তা টেগ্রা-৩ কোয়াডকোর প্রসেসর সমর্থন করবে কি না তা নিয়ে এখনও সুস্পষ্ট ধারণা নেই। এ নিয়ে রহস্য থেকেই যাচ্ছে।

গুগল ট্যাবলেট নেক্সাসের বৈশিষ্ট্যের মধ্যে ৭ ইঞ্চি ডিসপ্লে, ওয়াইফাই সংযোগ এবং অ্যানড্রইডের সবশেষ সংস্করণ আইসক্রিম স্যানউইচ অন্যতম।

এ ট্যাবলেটের জন্য গুগল তাদের কনটেন্ট সেবা ‘গুগল পে’ আরও সমৃদ্ধ করবে বলে জানিয়েছে। গুগল পে সেবা থেকে গুগল অর্থ উপার্জনের পথ নিশ্চিত করবে এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞেরা।

আসুস এবং গুগলের যৌথউদ্যোগের ট্যাবলেট কবে নাগাদ বাজারে আসবে এ নিয়েও আসে নানা ধরনের ধুম্রজাল। তবে গুগল কেন আসুসের সঙ্গে জোটবদ্ধ হলো তা অনেকের কাছেই পরিস্কার নয়। তবে গুগল গোপনে হলেও ট্যাবলেট পিসির মানোন্নয়নে কাজ করছে তা প্রায় নিশ্চিত।

এ মুহূর্তে ট্যাবলেট পিসির বাজার প্রতিযোগিতায় কোনো ধরনের তথ্য ফাঁস করতেই গুগল নারাজ। তবে স্মার্টফোন আর ট্যাবলেট পিসির বাজার দৌঁড়ে অ্যাপলের জন্য শক্ত প্রতিপক্ষ হবে গুগল এ সমীকরণে প্রায় সব বিশেষজ্ঞই একমত হয়েছেন। অপেক্ষা তাই ট্যাবলেট নিয়ে গুগলের ঘোষণার।

বাংলাদেশ সময় ২০০৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।