ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্লেবুকে আসছে ব্ল্যাকবেরি সিস্টেম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০১২
প্লেবুকে আসছে ব্ল্যাকবেরি সিস্টেম

রিসার্চ ইন মোশন (রিম) প্লেবুকে নতুন ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেম আনার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। প্রথমত নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষ হতে এ বিষয়ে অসম্মতি দেখানো হয়।

সম্প্রতি এক প্রতিবেদনে এই সিদ্ধান্তের কথা প্রকাশ করে রিম। যেখানে বলা হয়েছে প্লেবুকের উদ্দেশ্যে নতুন অপারেটিং’র কাজ করা হবে। এ বছেরর শেষ নাগাদ প্রাথমিকভাবে বিবি ফোনে এটি ছাড়া হবে।

উল্লেখ্য, সম্প্রতি কয়েকদফা ট্যাবলেটের দাম কমায় তাদের প্রত্যাশা নতুন এই ওএস ট্যাবলেটের জন্য উপযুক্ত হবে।
রিমের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট রব অর জানিয়েছেন, উন্মুক্তের পর কিছু জায়গায় নিজস্ব প্লেবুকে বিবি ১০ সংস্করণ আনা হবে। এছাড়া প্রতিষ্ঠানের মতে, নতুন প্লেবুক ২.০ অপারেটিং সিস্টেম প্রকাশের পর থেকে বর্তমান হিসেবে অর্ধেকের বেশি প্লেবুক ব্যবহারকারীরা এটি ব্যবহার করছে। এর আপডেটে ট্যাবলেটে ব্যবহারযোগ্য নিজস্ব ইমেইল সুবিধা যোগ করা হয়। যা আগে বাদ পড়ায় খুবই সমালোচিত হয়েছিল।

অর আরো বলেন, নতুন পণ্যটি আসলে আমাদের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য পুরোপুরি ভিন্ন মাত্রা নিয়ে আসবে। যারা এ প্রতিষ্ঠানের সফটওয়্যার আপডেটের ক্ষুদ্র একটি অংশ পরীক্ষামূলক হিসেবে গ্রহণ করেছে।

কিন্তু রিমের এবারের উদ্যোগ আধুনিক মোবাইল বিশ্বে প্রবেশ করা। ফলে মোবাইল কম্পিউটিং, নিত্যনতুন আপডেট এবং অটো আপডেটে নতুন ফিচার এবং নতুন ফাঙ্কশন থাকবে। ফলে ট্যাবলেটের কার্যক্রমে আরো আধুনিকত্ব আসায় অগ্রসরের পথ দেখাবে। এছাড়া রিম যদি কিনা অ্যাপলিকেশন ওয়ার্ল্ডের দিকে নজর দেয় এবং উন্নতিসাধন করে তবে নিঃসন্দেহে সুফল আসবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।