ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশজুড়ে জিপি অ্যাকটিভেশন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মার্চ ১৯, ২০১২
দেশজুড়ে জিপি অ্যাকটিভেশন

দেশের পল্লী অঞ্চলগুলোতে মোবাইল ফোনের ব্যবহার বাড়াতে গ্রামীণফোন ‘রুরাল অ্যাকটিভেশন’ প্রোগ্রাম চালু করেছে। জিপি সূত্র এ তথ্য জানিয়েছে।



এ অ্যাকটিভেশনের অংশ হিসেবে দর্শকদের সামনে তথ্যপূর্ণ ফ্লিপ-চার্ট এবং ফোরাম-থিয়েটার, ইন্টারনেট ব্যবহারে অডিও-ভিজ্যুয়াল উপস্থাপনা এবং একটি নাটক দেখানো হয়। লাউড স্পিকারের মাধ্যমে তথ্য প্রচার করা হয়। এছাড়া অংশগ্রহণকারীদের জন্য আকর্ষণীয় গেম প্রদর্শনী ও পুরস্কারের ব্যবস্থা আছে।

এ গ্রামীণ অ্যাকটিভেশনের মূল উদ্দেশ্য বাংলাদেশের গ্রামীণ জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং মোবাইল ফোন সংশ্লিষ্ট বিভিন্ন সেবার উচ্চমূল্যের বিষয়ে ভ্রান্ত ধারণা দূর করা।

এ উদ্যোগের মাধ্যমে বিভিন্ন মোবাইল সংযোগ, ভয়েস এবং ডাটা ট্যারিফ প্ল্যান সম্পর্কে জনসাধারণকে অবহিত করা। এর সঙ্গে এসব সেবার সহজলভ্যতাও এবং সাশ্রয়ী তাও স্পষ্ট করা।

এ কর্মসূচির মাধ্যমে গ্রামীণ জনগণকে ইন্টারনেট সেবার গুরুত্ব সম্বন্ধে এবং কিভাবে এটি একটি সাশ্রয়ী তথ্য ভাণ্ডার হিসেবে কাজ করে এ ব্যাপারে অবহিত করা হচ্ছে।

এ বছরই ১০টি ভ্যানের মাধ্যমে এ রুরাল অ্যাকটিভেশনের প্রকল্পের সূচনা হয়। এ ভ্যানগুলো দেশের প্রত্যন্ত সব অঞ্চলের উঠান, হাট, কলেজ এবং উচ্চ বিদ্যালয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছে। এ কার্যক্রম ১৩টি জেলার ১ হাজার ২০০টি স্থানে পরিচালনা করা হবে বলে পরিকল্পনা সূত্রে জানানো হয়।

বাংলাদেশ সময় ১৫১৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।