ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে মিউজিক সাইট বন্ধের নির্দেশ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০১২
ভারতে মিউজিক সাইট বন্ধের নির্দেশ

ভারতের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে (আইএসপি) অবৈধভাবে পরিচালিত মিউজিক শেয়ারিং সাইট বন্ধ করার নির্দেশ দিয়েছেন কলকাতার উচ্চ আদালত ।

শর্ত সাপেক্ষে কিছু বিষয় উপস্থাপন করে আদালত যেখানে আইএসপিকে ১০৪ ডোমেন ব্লক করতে বলা হয়।

সুত্র মতে, এটি কার্যকরী হবে তদন্ত প্রতিবেদনে যাদের বিরুদ্ধে মিউজিক সেবায় অবৈধতার প্রমান পাওয়া গেছে। আইএসপিকে নীতিমালা অনুসারে ‘ডোমেন ব্লকিং অথবা আইপি অ্যাড্রেস’ এবং ডিপ প্যাকেট ইন্সপেকশন ব্যবহৃত হয়রাণীমূলক ইউআরএল বন্ধের জন্য ৩৬ ঘন্টা সময় বেধে দেওয়া হয়।

এদিকে আদালতের এমন রায় ইন্ডিয়ান মিউজিক ইন্ডাস্ট্রির (আইএমআই) জন্য আনন্দের খবর বলে মনে করছে অনেকেই। উল্লেখ্য, নিষেধাজ্ঞা জারি করা মিউজিক সাইটগুলোর মধ্যে আছে বলিউডএমপি৪.কম, ফ্রিইন্ডিসঙস.কম। এছাড়া অনুমতিহীন কন্টেন্ট হোস্টিং’র অপরাধে ডোমেন বন্ধের জন্য অনুসন্ধান করার কথাও বলা হয় সেখানে।

উল্লেখ্য, গত বছর উচ্চ আদালত তদন্তকৃত কিছু পেজে সম্প্রতি প্রকাশিত ছবির অফার নিষিদ্ধ করার আদেশ দেয় । চলতি বছরে জনপ্রিয় ওয়েবসাইট সঙস.পিকে বন্ধ হয়। এদিকে সারেগামার সিইও অপুর্ভ নাগপাল  সাম্প্রতিক সাক্ষাতকারে বলেন অবিলম্বে এসব সাইট লাইসেন্স ফি পরিশোধ করবে বলে প্রত্যাশা করছে। কারণ উঠতি ব্যবসার ক্ষেত্রে এটি আইনসম্মত। তিনি আরো বলেন অবশেষে দেখা যাবে এসব ওয়েবসাইটগুলোই কিনা এই দৃষ্টি ভঙ্গিতে কাজ করছে।

সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।