ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফ্রি অ্যাপসে ব্যাটারি নিঃশেষ!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, মার্চ ২১, ২০১২
ফ্রি অ্যাপসে ব্যাটারি নিঃশেষ!

তথ্যপ্রযুক্তি অঙ্গনের সেরা প্রতিষ্ঠাগুলো গ্রাহকদের দৃষ্টি টানতে বিনামূল্য অসংখ্য অ্যাপলিকেশন ও পণ্যসেবা যুক্ত করছে। ফ্রি এবং পেইড এ দুটি সংস্করণ থেকে ফ্রি পেতেই অধিকাংশ প্রযুক্তিপ্রেমীদের ঝোঁকটা বেশি লক্ষ্য করা যায়।



এরই প্রেক্ষিতে গবেষকরা এ বিষয়ে গবেষণা চালিয়েছেন। তবে ফলাফল ব্যবহারকারীদের জন্য আশানুরুপ নয়। কারণ এসব অ্যাপলিকেশন ব্যবহারে ব্যাটারি দ্রুত ফুরিয়ে যাচ্ছে।

গবেষকদের মতে, যদি ফ্রি অ্যাপলিকেশনে অনুরাগী হয়ে থাকেন তবে ব্যাটারির জন্য বাড়তি ব্যয় করতে হবে। গবেষণা ফলাফলের অন্য তথ্যগুলো ফ্রি অ্যাপসগুলো সচারাচর থার্ড পার্টি সার্ভিস ব্যবহার করে বিজ্ঞাপন প্রদর্শন করে।

এতে প্রচুর পরিমানে ব্যাটারি শক্তি ব্যয় হয়। গুগলের অ্যানড্রইড এবং উইন্ডোজ প্লাটফর্মের মোবাইলে ব্যবহৃত অ্যাপলিকেশনের একটি বিশেষ টুল এনার্জি দেখাশোনার কাজে ব্যবহার হয়।

গবেষণা মতে, একটি অ্যাপলিকেশনে ৭৫ ভাগ এনার্জি খরচ হয় বিজ্ঞাপন প্রদর্শনে। এ ছাড়াও কর্তাদের মন্তব্য, স্মার্টফোনে বিভিন্ন বৈচিত্র্যময় উপাদান থাকে (যেমন জিপিএস, ক্যামেরা এবং সেন্সর) এগুলোয় প্রচুর এনার্জি দরকার হয়।

এটি মৌলিক উপাদান সিপিইউয়ের চেয়েও বেশি এনার্জি খরচ করে। এ ছাড়া একবার কম্পোনেন্টগুলো সক্রিয় হলে সুইচ বন্ধ না করা পর্যন্ত চালু থাকে। অ্যাংরি বার্ডসের ফ্রি ভার্সনের একটি অ্যাপলিকেশনে পরীক্ষা করে দেখা গেছে এতে ৪৫ ভাগ এনার্জি ব্যবহারকারীর অবস্থান জানতে ব্যয় হয়।

বিজ্ঞাপনগুলো শুধু অর্থ উপার্জনের জন্যই বিবেচনাধীন। ফ্রি অ্যাপসে এ অসুবিধা কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা সম্ভব। প্রয়োজন ছাড়া ব্যবহারকারীর ব্যাটারি খরচ হবে না তা নিশ্চিতে করতে ব্যাটারি লাইফ সার্কেল গবেষণার প্রতি গুরুত্ব দিয়েছেন।

বাংলাদেশ সময় ১৯৪৮ ঘণ্টা, মার্চ ২২, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।