ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ব্লু-ব্যাজ’ নেবেন টুইটারে? দাম ৮ ডলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
‘ব্লু-ব্যাজ’ নেবেন টুইটারে? দাম ৮ ডলার

জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটার কেনার পর আলোচনা-সমালোচনা খবরের শিরোনামে ধরে রেখেছেন এর নয়া মালিক ইলন মাস্ক। ব্যবহারকারীদের বিভিন্ন সেবা দেওয়ার পাশাপাশি টুইটারের ইনকাম বাড়াতেও মনোযোগী হয়েছেন তিনি।

তাই ব্লু -ব্যাজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, টুইটারে ব্লু-ব্যাজ নিতে আগ্রহীদের জন্য সহজ সুবিধা নিয়ে এসেছেন ইলন মাস্ক। টিক চিহ্নটি নিতে তাদের প্রতিমাসে ৮ (৭ দশমিক ৯৯) ডলার গুণতে হবে। প্রথমবারের মতো মাইক্রোব্লগিং সাইটটিতে এ সুবিধা চালু হলো।

টুইটারের সেবাটি প্রাথমিকভাবে কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্যে চালু হচ্ছে। পর্যায়ক্রমে অন্যান্য দেশেও করা হবে। ইতোমধ্যে অ্যাপেল স্টোরে টুইটার অ্যাপ আপডেট করা হয়েছে।

এ ছাড়া টুইটার ব্যবহারকারীদের কাছেও একটি বার্তা পাঠানো হয়েছে। যাতে বলা হয়েছে, এখন থেকে যারা সাইন আপ করবেন- তারা নামের পাশে ব্লু-ব্যাজ পাবেন। তারকা, প্রতিষ্ঠান ও রাজনীতিবিদ বা জনপ্রিয় এমন কাউকে যারা ফলো করছেন, তাদের মতো ভ্যারিফাইড হবেন আপনারা।

যাদের আগে থেকে ব্লু-ব্যাজ আছে, তাদের এ টিহ্নটি মুছে যাবে কিনা সে ব্যাপারে কিছু জানানো হয়নি টুইটার থেকে।

প্রতিষ্ঠানটির এমন সিদ্ধান্তের পর ২০০৯ সাল থেকে সমাজের পরিচিত ও প্রভাবশালী ব্যক্তি-প্রতিষ্ঠানগুলোকে বিনামূল্যে ব্লু -ব্যাজ সেবা দেওয়ার অবসান হলো।

বিশ্লেষকরা বলছেন, এটি নিতান্তই সহজ সুবিধা। কিন্তু এতে সমস্যাও আছে। প্রতি মাসে ফি দিয়ে নীল চিহ্নের সেবা নিয়ে যে কেউ সরকারি ব্যক্তি-প্রতিষ্ঠান, সেলিব্রেটি, সাংবাদিক বা ব্র্যান্ডের নামে অ্যাকাউন্ট পরিচালনা করার সুযোগ পাবে। এতে অপরাধ বাড়ার শঙ্কা রয়েছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।