ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিপিআইটি-বেসিস কর্মশালা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০১২
জিপিআইটি-বেসিস কর্মশালা

জিপিআইটি এবং বেসিসের যৌথউদ্যোগে তৃতীয় দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয় কাওরান বাজারস্থ বেসিস অফিসে।

সূত্র এ তথ্য জানিয়েছে।

এবারে বেসিস সদস্যভুক্ত প্রতিষ্ঠানের অর্থব্যবস্থা বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তা এবং কর্মচারীদের এ কর্মশালার বিষয় ছিল ‘আর্থিক প্রতিবেদন’। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জিপিআইটির অর্থব্যবস্থাপনা বিশেষজ্ঞ বিশ্বজিৎ রায় এবং জিপিআইটির অর্থব্যবস্থাপনা উপমহাব্যবস্থাপক নাজমুল হাসান পরাগ।

বিশ্বজিৎ রায় অংশগ্রহণকারীদের অর্থব্যবস্থাপনার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়সহ অর্থ ও নিরীক্ষা প্রতিবেদন, আর্থিক ব্যবস্থাপনা, অর্থ বিবরণী, বাজেট পরিকল্পনা বিষয়ে প্রশিক্ষণ দেন।

অন্যদিকে অর্থব্যবস্থাপনা উপমহাব্যবস্থাপক নাজমুল হাসান পরাগ অংশগ্রহণকারীদের কর, ভ্যাট, কর্মচারি বোনস, ভাতা, বেতন পেনশন বিষয়ে খুটিনাটি বিষয়ে ভালো রিপোটিংয়ের কৌশল নিয়ে আলোচনা করেন।

আর্থিক বিবরণী-প্রতিবেদন মূলত কোনো প্রতিষ্ঠানের ব্যবসায়িক অবস্থানের প্রতিচ্ছবি। এর মাধ্যমে প্রতিষ্ঠানের আকার আয়তন ছাড়াও সব ধরনের কার্যক্রমের আর্থিক মূল্যায়ন করা সম্ভব। তাই যেকোনো প্রতিষ্ঠানের অর্থ বিবরণী বা আর্থিক প্রতিবেদন তৈরি একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত।

এ প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে এজলভ টেকনোলজিস বাংলাদেশের ফিন্যান্স অ্যান্ড অ্যাডমিন অফিসার নাতাশা নাসরিন বলেন, এটি একটি ভালো উদ্যোগ। এ প্রশিক্ষণ থেকে প্রতিবেদন তৈরির বিভিন্ন খুটিনাটি বিষয় সম্পর্কে জ্ঞান জানা সম্ভব হয়েছে। ফলে প্রতিবেদন তৈরিতে সহায়ক হবে।

সিনেসিস আইটির সিওও রুপায়ন চৌধুরী বলেন, ফিন্যান্সের ব্যাপ্তী অনেক। কিন্তু এর মৌলিক বিষয় বা সামগ্রিক ধারনা অর্জনে এ কর্মশালা সহায়ক। এ ছাড়াও এ কর্মশালায় পরস্পরের অভিজ্ঞতা বিনিময়ের বিষয়টি ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ।

জিপিআইটি ও বেসিসের পাঁচ দিনব্যাপী আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার এটা ছিল তৃতীয় আয়োজন। ৭ এপ্রিল পর্যন্ত এ কর্মশালা ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হবে। ৩১ মার্চ হবে পরবর্তী কর্মশালা।

বাংলাদেশ সময় ২১১৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।