ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মুক্তিযুদ্ধের কথা মোবাইলে

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১২
মুক্তিযুদ্ধের কথা মোবাইলে

নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধকে জানবে নতুন চেতনায়। মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে লাইব্রেরি বা বই খোঁজার সময় এখন অনেকটাই সেকেলে।

তবে মুক্তিযুদ্ধের নতুন বার্তা এনেছে নকিয়া। এখন থেকে নকিয়া ফোনেই পাওয়া যাবে মুক্তিযুদ্ধের সংরক্ষিত ইতিহাস।

নতুন প্রজন্ম এখন মোবাইল সংস্কৃতিমুখী। আর ঠিক এ ধারণা থেকেই নকিয়া মুক্তিযুদ্ধের নতুন ইতিহাস জানানোর উদ্যোগ নিয়েছে। আর এ কাজে নকিয়াকে সহযোগিতা করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

সরকারি প্রতিষ্ঠান হিসাবে মোবাইলে সেবা দেওয়ার নতুন উদাহরণ তৈরি হলো। আর এ উদ্যোগের কারিগরি বাস্তবায়ন করেছে অ্যাপলিকেশন নির্মাতাপ্রতিষ্ঠান এমসিসি।

এ অ্যাপটি নকিয়া স্টোর থেকে ভক্তরা যেকোনো সময় বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। পুরো অ্যাপটি সাজানো হয়েছে ছয়টি গ্যালারিতে। মুক্তিযুদ্ধের প্রস্তুতি বা যুদ্ধ শুরুর প্রাকপ্রস্তুতি থেকে শুরু করে ৭১ সালের মার্চ মাস পর্যন্ত দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ সবই তথ্যচিত্রে সাজানো আছে এ ভার্চুয়াল যাদুঘরে।

এ ছাড়াও মুক্তিযুদ্ধের ঐতিহাসিক, পোস্টার, লিফলেট এবং আমাদের মিত্রবাহিনীর ভূমিকা সম্পর্কে যে কেউ জানতে পারবেন এ অ্যাপের মাধ্যমে। অনেকটা ছবি এবং লেখায় মুক্তিযুদ্ধকে দেখা যাবে একেবারে হাতের মুঠোয়।

এ মুহূর্তে এ অ্যাপে দুই শতাধিক ছবি এবং তার বর্ণনা আছে। এতে তথ্যচিত্র দিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এটি তথ্যগত উন্নয়নে কাজ চলছে। এখন মুক্তিযুদ্ধের বিখ্যাত অডিওগুলো যা সেই সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত হয়েছে এবং মুক্তিযুদ্ধকালীন ধারণ করা ভিডিও যুক্ত করা হচ্ছে।

পুরোপুরি ডায়নামিক এ মোবাইল ফোনভিত্তিক অ্যাপের গ্রাফিকস বেশ সহজবোধ্য। আগ্রহীরা ব্যবহাকারীরা আগ্রহীরা (store.ovi.com) এ ঠিকানায় অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। এ অ্যাপটি শুধু নকিয়া ফোনের জন্যই প্রযোজ্য।

বাংলাদেশ সময় ১৭৫৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।