ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ছুটি কাটাতে এসে ভূমিধসের শিকার, নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
ছুটি কাটাতে এসে ভূমিধসের শিকার, নিহত ১৯

মালয়েশিয়ায় একটি অবকাশ যাপনের ক্যাম্পসাইটে ভয়াবহ ভূমিধসে কমপক্ষে ১৯ জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন ১৪ জন।

মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যে শুক্রবার ভোররাত ৩টার দিকে এ ঘটনা ঘটে এবং নিখোঁজদের সন্ধানে সেখানে শতাধিক উদ্ধার কর্মী তাদের উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছে।  

স্থানীয় কর্তৃপক্ষের বরাতে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক টুইটবার্তায় দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, সেলাঙ্গর রাজ্যের বাতাং কলি শহরের অদূরে পার্বত্য এক ক্যাসিনো রিসোর্টের কাছে অবস্থিত একটি খামারে এ ভূমিধসের ঘটনা ঘটে।

খামারের ম্যানেজার জানিয়েছেন, অন্তত ৩০ জন শিশু এবং ৫১ জন প্রাপ্তবয়স্ক এখানে থাকার জন্য রাতেই রুম বুক করেন।

মালয়েশিয়ান কর্তৃপক্ষের বরাতে স্থানীয় মিডিয়া জানিয়েছে, মাটিধসে অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে এবং ১৪ জন এখনও নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় প্রায় ৭০০ কর্মকর্তা অনুসন্ধান ও উদ্ধার কাজে নিয়োজিত আছেন।

মালয়েশিয়ার দমকল বিভাগ জানিয়েছে, নিহতদের মধ্যে অন্তত চার শিশু রয়েছে।

নিউ স্ট্রেইটস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে ২০ জনেরও বেশি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এবং তাদের পরিবারের সদস্যরা অবস্থান করছিলেন।

এদিকে, দুর্ঘটনার শিকার হওয়া ক্যাম্পিং সাইটটি অবৈধভাবে পরিচালিত বলে দাবি করেছেন দেশটির স্থানীয় সরকার উন্নয়ন মন্ত্রী এনগা কোর মিং।

সেইসঙ্গে তিনি দেশের সমস্ত নদী, জলপ্রপাত এবং পাহাড়ের ধারে অবস্থিত "উচ্চ-ঝুঁকিপূর্ণ" ক্যাম্পিং সাইটগুলো অবিলম্বে সাত দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

এদিকে, এ ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির  প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। তিনি তার ফেসবুক পেজে নিহতদের প্রতি সমবেদনা এবং নিখোঁজদের বেঁচে থাকার জন্য দোয়া করেছেন।  

বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রবল বর্ষণের পর মালয়েশিয়ায় ভূমিধস একটি স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বছরের শেষের দিকে দেশটিতে নিয়মিতভাবে প্রচণ্ড বৃষ্টিপাত হতে দেখা যায়।

এ কারণে দেশটির সরকার পাহাড়ি এলাকায় ঘরবাড়ি গড়ে তোলার এবং অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। খারাপ আবহাওয়ার কারণে দেশটিতে নিয়মিতভাবে ভূমিধসের ঘটনা ঘটে থাকে।

গত মার্চে কুয়ালালামপুরের একটি শহরতলীতে বড় ধরনের ভূমিধসের ঘটনায় ৪ জনের প্রাণহানি ঘটে। প্রবল বর্ষণের ফলে সৃষ্ট এ ভূমিধসে তারা তাদের ঘরবাড়ি ও মাটির নিচে চাপা পড়ায় তারা প্রাণ হারান।

১৯৯৩ সালে মালয়েশিয়ার রাজধানীর উপকণ্ঠে প্রচণ্ড বৃষ্টিপাতের ফলে সৃষ্ট এক ভূমিধসে ১২ তলার একটি ভবন ভেঙ্গে পড়ায় ৪৮ জন নিহত হন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।