ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আন্দোলন করতে গিয়ে আটক হন গ্রেটা থুনবার্গ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
আন্দোলন করতে গিয়ে আটক হন গ্রেটা থুনবার্গ

পরিবেশ রক্ষায় আন্দোলন করে আসা সুইডিশ তরুণী গ্রেটা থুনবার্গকে পূর্ব জার্মান থেকে আটক করেছিল স্থানীয় পুলিশ। যদিও আটকের কিছু সময় তাকে ছেড়ে দেওয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার (১৭ জানুয়ারি) থুনবার্গ জার্মানির পশ্চিমাঞ্চলের লুটজেরাথ গ্রামে কয়লা খনি সম্প্রসারণের বিরুদ্ধে প্রতিবাদ করছিলেন। এসময় স্থানীয় অনেকের সঙ্গে তাকে আটক করা হয়।

এ বিষয়ে পুলিশ জানিয়েছে, গ্রেটা থুনবার্গ আরও অনেকের সঙ্গে গার্জওয়েলার-২ নামের খনির দিকে ছুটে গিয়েছিলেন। তখন সুইডিশ কর্মীকে আটক করা হয়েছিল।

পুলিশ স্পষ্ট করেছে যে, থুনবার্গকে গ্রেপ্তার করা হয়নি। আটকের কিছু সময় পরে আইডি চেক করে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

গার্জওয়েলার-২ নামের খনিটি লুটজেরাথ গ্রাম থেকে প্রায় সাড়ে ৯ কিলোমিটার দূরে অবস্থিত। ঘটনার দৃশ্যের ভিডিওতে দেখা যায়, তিন পুলিশ কর্মী থুনবার্গকে প্রতিবাদ কর্মসূচি থেকে ধরে উঁচু করে তুলে নিয়ে যাচ্ছিল। তখন তিনি হাসছিলেন।

এদিকে আন্দোলনকর্মীরা বলছে, বিদ্যুতের জন্য কয়লা পোড়ানো গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে জার্মানির প্রচেষ্টাকে দুর্বল করবে। দেশটি ২০৩০ সালের মধ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ০৯২১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।