ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলে সরকারবিরোধী আন্দোলনে রাস্তায় লাখো মানুষ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
ইসরায়েলে সরকারবিরোধী আন্দোলনে রাস্তায় লাখো মানুষ 

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নতুন সরকারের বিরুদ্ধে ইসরায়েলের রাজধানী তেল আবিবে বিক্ষোভ করেছেন দেশটির জনগণ। তারা বলছেন, নতুন সরকার দেশের বিচার ব্যবস্থা সংশোধন ও সুপ্রিম কোর্টকে দুর্বল করার পরিকল্পনা করছে।

স্থানীয় সময় শনিবারের (২১ জানুয়ারি) এই বিক্ষোভে এক লাখের বেশি মানুষ জমায়েত হয়েছিল। স্থানীয় সংবাদমাধ্যম ও নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে আল-জাজিরা এসব তথ্য জানিয়েছে।

গত ৬ জানুয়ারি ইসরায়েলের ক্ষমতায় বসে নেতানিয়াহুর জোট সরকার। এরপরই দেশটির বিচার বিভাগকে সংস্কারের একটি পদক্ষেপ নেয় কট্টরপন্থী এই সরকার।

এদিকে বর্তমান সরকারের এই পদক্ষেপ বাস্তবায়ন হলে দেশটির সর্বোচ্চ আদালতের ক্ষমতা কমে যাবে। এমনকি পার্লামেন্ট চাইলেই সুপ্রিম কোর্টের রায়ে পরিবর্তন আনতে পারবে। এর জেরেই বিক্ষোভে নামে দেশটির জনগণ।

ইসরায়েলের বার অ্যাসোসিয়েশনের প্রধান আভি ছিমি বলেন, ‘এ সরকার দেশে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়। এছাড়া তারা গণতন্ত্র ও বিচার বিভাগকে ধ্বংস করতে মুখিয়ে রয়েছে। বিচার বিভাগের স্বাধীনতা ছাড়া কোনো গণতন্ত্র থাকতে পারে না। ’

শনিবারের বিক্ষোভে ইসরায়েলের পতাকা ও ব্যানার নিয়ে যোগ দেন বিক্ষোভকারীরা। ব্যানারে লেখা ছিল, ‘আমাদের সন্তানেরা একনায়কতন্ত্রে বাঁচবে না’।

এদিকে, ইসরায়েলি জনগণের এই বিক্ষোভকে প্রত্যাখ্যান করেছেন নতুন প্রধানমন্ত্রী বেনিয়ামানি নেতানিয়াহু।

বাংলাদেশ সময়: ১৩২৭, জানুয়ারি ২২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।