ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লুকাশেঙ্কোর হুমকি: আক্রান্ত হলে যুদ্ধে জড়াবে বেলারুশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
লুকাশেঙ্কোর হুমকি: আক্রান্ত হলে যুদ্ধে জড়াবে বেলারুশ

আক্রমণের শিকার হলে রাশিয়ার পক্ষ নিয়ে ইউক্রেনে যুদ্ধ করার হুমকি দিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো। তার দেশ যুদ্ধের জন্য প্রস্তুত বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন লুকাশেঙ্কো।

আল জাজিরা তাদের লাইভ আপডেট প্রোগ্রামে এ তথ্য জানিয়েছে। বেলারুশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেল্টাকে উদ্ধৃত কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে- লুকাশেঙ্কো বলেছেন, আমি শুধুমাত্র একটি ক্ষেত্রে বেলারুশের ভূখণ্ড থেকে রাশিয়ানদের সাথে যুদ্ধ করতে প্রস্তুত। ইউক্রেনের একটি সৈন্যও যদি আমার আমার জনগণকে হত্যা করতে বেলারুশের ভূখণ্ডে আসে, যুদ্ধ শুরু হয়ে যাবে। চলমান যুদ্ধের প্রকৃতি হবে একেবারে ভিন্ন।

রাশিয়া-বেলারুশ পরস্পর ঘনিষ্ঠ রাষ্ট্র। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যে বন্ধুত্বও বেশ। মূলত, বেলারুশ প্রায় সব ক্ষেত্রেই রাশিয়ার সাহায্য-সহযোগীতা পেয়ে থাকে। যে কারণে ইউক্রেনের বিরুদ্ধে এমন হুঁশিয়ারি দিতে লুকাশেঙ্কো একবারও ভাবেননি বলে মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ শুরু করতে বেলারুশের ভূখণ্ডকে লঞ্চ প্যাড হিসেবে ব্যবহার করেছে রুশ সেনাবাহিনী। এ ছাড়া ইউক্রেনে আগ্রাসনের শুরু থেকেই লুকাশেঙ্কো ও বেলারুশ মস্কোর পক্ষে কাজ করছে। বেলারুশে যৌথ মহড়াও করে রুশ বাহিনী।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।