ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রবল তুষারপাতে যুক্তরাষ্ট্রে বাতিল হাজারো ফ্লাইট, বিপর্যস্ত জনজীবন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
প্রবল তুষারপাতে যুক্তরাষ্ট্রে বাতিল হাজারো ফ্লাইট, বিপর্যস্ত জনজীবন

প্রবল তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, মিশিগান, অরেগনসহ বেশ কিছু অঙ্গরাজ্য। তুষারপাতের কারণে এসব এলাকার কয়েক লাখ মানুষ বিদ্যুৎ–সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছে।

বাতিল করা হয়েছে এক হাজারের বেশি ফ্লাইট। এছাড়া দেরিতে ছেড়েছে হাজারও ফ্লাইট।

ফ্লাইটঅ্যাওয়ার ডটকম বলেছে, গতকাল পর্যন্ত ১ হাজার ২০০-এর বেশি ফ্লাইটের যাত্রা বাতিল করা হয়েছে। ১৭ হাজারের বেশি ফ্লাইট দেরিতে ছেড়েছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) তুষারপাতের কারণে ক্যালিফোর্নিয়ায় বৃষ্টি ও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। বেশ কিছু প্রধান সড়কেও চলাচল বন্ধ হয়ে গেছে।

জানা গেছে, গত কয়েক দশকের মধ্যে এ অঞ্চলে সবচেয়ে খারাপ মাত্রার তুষারপাত এটি। সেখানে রাস্তায় এখন হাঁটু পর্যন্ত বরফ। বিদ্যুৎ–সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় মিশিগানে ৮ লাখ ২০ হাজার বাসিন্দা অন্ধকারে রয়েছে। প্রচণ্ড তুষারপাতের কারণে বিদ্যুতের লাইনগুলো নিচে নেমে এসেছে। ক্যালিফোর্নিয়াও এক লাখের বেশি মানুষকে বিদ্যুৎ–সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় থাকতে হচ্ছে। প্রবল তুষারপাত হয়েছে অরেগন অঙ্গরাজ্যেও।

দেশটির জাতীয় আবহাওয়া সংস্থা সতর্কতা জারি করে বলেছে, ক্যালিফোর্নিয়ায় শনিবারও (২৫ ফেব্রুয়ারি) তুষারপাত হবে। সিয়েরা নেভাদা ও ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে পাহাড়ি এলাকায় পাঁচ ফুট পর্যন্ত তুষার পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

তুষারপাতের কারণে বন্ধ হওয়া সড়কগুলো কখন চলাচলের উপযোগী হবে, তা কর্তৃপক্ষও বলতে পারছে না। তবে আগামীকাল রোববারের (২৬ ফেব্রুয়ারি) মধ্যে বিদ্যুৎ–সংযোগ সচল হবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: সিএনএন, এএফপি ও আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।